মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান সমৃদ্ধি অর্জন ত্বরান্বিত করবে:পরিবেশমন্ত্রী

0
30

খবর৭১ঃ  পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান (এমসিপিপি) জলবায়ু পরিবর্তন জনিত সমস্য দূর করে সহিষ্ণুতা এবং সবুজ উন্নয়নের মাধ্যমে সমৃদ্ধি অর্জনে সহায়ক হবে। এমসিপিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গৃহীত যুগান্তকারী পদক্ষেপ যা অভিযোজন, সহিষ্ণুতা, স্বল্প-কার্বন পথ এবং ক্ষয়ক্ষতির জন্য প্রযুক্তিগত এবং আর্থিক সহায়তার এক উচ্চাভিলাষী এজেন্ডা। জলবায়ু পরিবর্তনের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ অর্থনীতির ক্রমবর্ধমান চাহিদা মোকাবিলায় পরিকল্পনাটি প্রণয়ন করা হয়েছে।

পরিবেশমন্ত্রী আজ সন্ধ্যায় সিভিএফ চেয়ারম্যান ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক উদবোধনকৃত “ফার্স্ট ক্লাইমেট ভালনার‍্যাবলস ফিনান্স সামিটে” ভি-২০ মিনিস্টেরিয়াল ডায়লগ Vii এর প্ল্যানেটারি রিকোভারি এন্ড প্রসপারিটি সেশনে “মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান” উপস্থাপনকালে এসব কথা বলেন। ভি ২০ দেশসমূহের এর অর্থমন্ত্রীবৃন্দ, জি ৭ এবং জি ২০ দেশের মন্ত্রী এবং প্রতিনিধিবৃন্দ, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের প্রধানগণ, বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক এবং অংশীদারগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পরিবেশমন্ত্রী বলেন, আজ এখানে উপস্থাপিত পরিকল্পনাটি জলবায়ু পরিবর্তনে ঝুঁকি এবং সম্ভাবনাগুলি যাতে সরকারী এবং বেসরকারী সিদ্ধান্তে পুরোপুরি প্রতিফলিত হয় তা নিশ্চিত করবে। এ পরিকল্পনায় নীতিমালা এবং বিনিয়োগ সিদ্ধান্তের উন্নয়ন এবং এ সংক্রান্ত সমস্যার সমাধান বাস্তবায়নের উপায় বর্ণিত হয়েছে। দেশীয় এবং আন্তর্জাতিক অংশীদারগণকে আমাদের অর্থনীতি এবং জনগণের জন্য জলবায়ু সহিষ্ণুতা এবং সমৃদ্ধির ফলাফল ত্বরান্বিত করতে প্রয়োজনীয় নতুন তহবিল সংস্থানে সমন্বিত পথ বাতলে দেয়া হয়েছে।

পরিবেশমন্ত্রী বলেন, সিভিএফ ও ভি ২০ এর সদস্যগণ যৌথ মাল্টি-ডোনার তহবিলের সহায়তায় জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়নে বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে পারে। শাহাব উদ্দিন বলেন, আমরা জলবায়ু ঝুঁকিপূর্ণ অবস্থা থেকে সর্বাধিক সহিষ্ণু এবং সমৃদ্ধির লক্ষ্যে আমাদের অংশীদারদের জন্য বিনিয়োগ নিশ্চিত করতে বৃহত অর্থনীতির এবং অংশীদারদের সাথে কাজ করার প্রত্যাশায় রয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here