জলবায়ু সুরক্ষায় বাংলাদেশের ভূমিকা ও নেতৃত্ব সুদৃঢ় হচ্ছে:পরিবেশ মন্ত্রী

0
25

খবর৭১ঃ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী এবং শ্রীলঙ্কার কলম্বোতে অবস্থিত ” সাউথ এশিয়া কোওপারেটিভ এনভায়রনমেন্ট প্রোগ্রাম (SACEP) এর গভর্নিং কাউন্সিলের বর্তমান চেয়ারম্যান মোঃ শাহাব উদ্দিন বলেছেন, পরিবেশ ও জলবায়ু সুরক্ষায় দক্ষিণ এশীয় অঞ্চলে আগামী দিনগুলোতে বাংলাদেশের ভূমিকা ও নেতৃত্ব আরো সুদৃঢ় হবে। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দক্ষিণ এশিয়ায় পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় SACEP গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো: শাহাব উদ্দিন এর সাথে গতকাল সন্ধ্যায় তার ঢাকাস্থ সরকারি বাসভবনে SACEP এর নবনিযুক্ত মহাপরিচালক ড. মোঃ মাছুমুর রহমান সৌজন্য সাক্ষাৎকালে মন্ত্রী এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, SACEP এর সদস্য দেশসমূহ (বাংলাদেশ, ভুটান, শ্রীলংকা, মালদ্বীপ, ভারত, পাকিস্তান, নেপাল ও আফগানিস্তান) পারস্পরিক সহযোগিতা, টেকনোলজি ট্রান্সফার, সচেতনতা বৃদ্ধি ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে এ অঞ্চলে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় একসাথে কাজ করবে।

পরিবেশমন্ত্রী দক্ষিণ এশিয়ার দেশগুলোতে জলবায়ু পরিবর্তনের বিভিন্ন ক্ষতিকর দিক এবং এর থেকে উত্তরণে SACEP এর ভূমিকা নিয়ে আলোচনা করেন। তিনি এসময় বাংলাদেশ থেকে নবনিযুক্ত মহাপরিচালক কে অভিনন্দন জানান এবং তাকে সব ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

উল্লেখ্য, বাংলাদেশ এই প্রথম বারের মত আগামী তিন বছরের জন্য SACEP এর মহাপরিচালক পদ পেয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here