বিশ্বব্যাপী করোনায় মৃত্যু পৌনে ৩৯ লাখ ছাড়াল

0
76

প্রাণঘাতী ভাইরাস করোনার তাণ্ডবে এখনো টালমাটাল বিশ্ব। ভয়ংকর আকারে ছড়িয়ে পড়া ভাইরাসটিতে এখনো প্রতিদিন প্রাণ হারাচ্ছেন হাজারো মানুষ। আক্রান্তও হচ্ছেন লাখ লাখ মানুষ। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো কাটেনি শঙ্কা। ভাইরাসটির ভারতীয় ধরন মানুষের মনে চিন্তার ভাঁজ ফেলেছে।

এরই মধ্যে বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩৮ লাখ ৭৫ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত সংখ্যাটাও অনেক লম্বা। ১৭ কোটি ৮৯ লাখেরও বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, রবিবার সকাল নয়টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৮ হাজার ৭৯২ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১০ হাজার ৮০২ জন।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৩৮ লাখ ৭৫ হাজার ২৩৫ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ৮৯ লাখ ৫২ হাজার ১৬৪ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৬ কোটি ৩৪ লাখ ৭৯ হাজার ৬১৮ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৪ লাখ এক হাজার ৭১২ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ১৭ হাজার ৮৩ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৯৮ লাখ ৮১ হাজার ৩৫২ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৮৬ হাজার ৭৪০ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৭৮ লাখ ৮৩ হাজার ৭৫০ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৬৮ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৫৫ হাজার ৪৯৬ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ১০ হাজার ৭২৪ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৩ লাখ ৬৫ হাজার ২০৮ জন। এর মধ্যে মারা গেছেন ৪৯ হাজার ১২২ জন।

এদিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, আর্জেন্টিনা নবম এবং কলম্বিয়া দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩২তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এরপর ভাইরাসটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে প্রাঘাতী এই ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here