সঙ্গীর সন্দেহ বাতিক, সমাধান কী?

0
291

খবর৭১ঃ

যেকোনো সম্পর্কের মূলভিত হচ্ছে বিশ্বাস। বিশ্বাস, ভরসা ও ভালোবাস সব মিলেই একটি সম্পর্ক তৈরি হয়। আর সেটি ভেঙে গেলে সম্পর্কে যে নেতিবাচক প্রভাব পড়ে, তা দূর করা অত্যন্ত কঠিন। অনেক সময় সন্দেহ থেকে সম্পর্কের চরম অবনতি হয়। সুখের সংসারে ওঠে ভাঙনের সুর।

বিশ্বাস ও অবিশ্বাসের মাঝখানে যে নেতিবাচক চিন্তা ও অনুভূতি আমাদের যন্ত্রণা বা কষ্টের কারণ হয়ে দাড়ায়, তার নাম হল সন্দেহ। যে কারণেই সন্দেহ তৈরি হোক, তা আমাদের মানসিকতায় দারুণ প্রভাব ফেলে। অথচ একটি সম্পর্ক সুন্দর রাখার ক্ষেত্রে আগ্রহী এবং যত্নশীল হতে হবে দুইজনকেই।

চলুন জেনে নেয়া যাক সঙ্গীর প্রতি অহেতুক সন্দেহ বাতিক থেকে কীভাবে বের হওয়া যায়

১. অনেক সময় পারস্পরিক বোঝাপড়ার অভাব থাকলে এই সমস্যা হতে পারে। সময়ের সাথে সাথে মানুষের চাওয়া পাওয়া বদলাতে পারে এটা মাথায় রাখতে হবে।

২. দুই জনের মধ্যে একজনের কোনো বিশেষ মানসিক সমস্যা হতেই পারে। কিন্তু সেটা অপরজনের সঙ্গে আলোচনা করা উচিত। নইলে সেটা মনের মধ্যে জমিয়ে রাখলে তা পরে গিয়ে বড় আকার ধারণ করতে পারে।

৩. কমিউনিকেশনের সমস্যা হলেও এমনটা হয়। একজন একরকম ভাবছেন এবং অন্যজন অন্যরকম ভাবছেন। আবার কেউ কাউকে মন খুলে কিছু বলতে পারছেন না। তখনও এই সমস্যা প্রবল হয়ে ওঠে।

৪. সবার আগে বুঝতে হবে যে সেই ব্যক্তি হয়তো নিরাপত্তাহীনতায় ভুগছে আপনাকে নিয়ে। তিনি হয়তো ভাবেন যে রাশ আলগা করে রাখলে সঙ্গী তাকে ছেড়ে চলে যেতে পারে। তাই সে নিজের কঠোর ভাবমূর্তি ধরে রাখতে চায়।

বস্তুত, সবকিছুর মতো সম্পর্ককে যত্ন করতে হয়। নইলে কাঁচের পাত্রের মতো সম্পর্কটাও একদিন ভেঙে খান খান হয়ে যেতে পারে। আর পরস্পরের প্রতি আস্থার আরেক নামই যত্ন। কারণ শ্রদ্ধা, ভালোবাসা, দায়বদ্ধতার মতো বিষয়গুলো না থাকলে একটি সম্পর্ক কখনই সফল হয় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here