গর্ভাবস্থায় চকলেট খেলে সন্তান সুস্থ থাকে

0
171

খবর৭১ঃ গর্ভাবস্থায় খাবার নিয়ে একটু বেশিই সতর্ক থাকতে হয়। কোনটা খাওয়া উপকারী আর কোনটা নয়, তাই নিয়ে থাকে বিস্তর চিন্তা। কারণ তখন নিজের পাশাপাশি অনাগত সন্তানের দিকটাও ভাবতে হয়। গর্ভাবস্থায় অনেক মহিলার চকলেটসহ নানা ধরনের খাবারের প্রতি আকর্ষণ জন্মায়। এ সময় খাওয়ার ইচ্ছে প্রবল হয়ে ওঠে।

বিশেষ করে মহিলারা গর্ভাবস্থায় চকলেট খেতে খুবই পছন্দ করেন। মাঝরাতে ঘুম ভেঙেও চকলেট খেয়ে থাকেন অনেকে। আর যেহেতু এই সময় মহিলাদের বেশি বেশি খাওয়া দরকার, তাই তাদের কোনও খাবারেই কেউ বারণ করেন না। কিন্তু প্রশ্ন হল গর্ভাবস্থায় চকলেট খাওয়া কি নিরাপদ? বেশি চকলেট খেলে কি গর্ভস্থ সন্তানের ক্ষতি হতে পারে? উত্তরটা হল ‘না’। যে সমস্ত গর্ভবতীদের চকোলেটের প্রতি আকর্ষণ বেড়েছে, তাদের জন্য সুখবর রয়েছে।

গবেষণা বলছে গর্ভাবস্থায় চকোলেট খেলে মা ও সন্তানের ক্ষতি হওয়ার কোনও আশঙ্কা নেই। কিন্তু গর্ভবতী অবস্থায় চকোলেট খাওয়া মা ও সন্তানের জন্য ভালো? জেনে নেওয়া যাক, এই বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন।

গবেষণা অনুযায়ী গর্ভবতী মহিলারা চকলেট খেলে তিনি ও তার সন্তান দুজনেই ভালো থাকবেন। গর্ভাবস্থায় চকলেট স্বাস্থ্যের জন্য ভালো। এই সময় চকলেট খেলে প্রিক্ল্যাম্পসিয়া বা উচ্চ রক্তচাপের সম্ভাবনা অনেকটাই কমে যায়। এছাড়াও গর্ভাবস্থায় চকলেট আরও নানা ভাবে উপকার করে। যে যে কারণে গর্ভবতী মহিলাদের চকোলেট খাওয়া উচিত সেগুলো হল-

ফিনল্যান্ডে আয়োজিত একটি সমীক্ষা অনুযায়ী যে সমস্ত মহিলারা গর্ভাবস্থায় বেশি বেশি চকলেট খেয়েছেন তারা প্রাণচঞ্চল ও হাসিখুশি সন্তানের জন্ম দিয়েছেন।

গর্ভাবস্থায় মহিলাদের শরীরে হরমোনাল ইমব্যালান্স দেখা যায়। এর ফলে নানা ধরনের মানসিক চাপ ও হতাশা দেখা দেয় মহিলাদের মধ্যে। চকলেট এই মানসিক চাপ কমাতে অনেকটাই সাহায্য করে। বিশেষ করে ডার্ক চকোলেট এই ক্ষেত্রে উপকারী।

সমীক্ষায় দেখা গিয়েছে গর্ভাবস্থায় নিয়মিত যারা চকোলেট খেয়েছেন, তাদের মধ্যে প্রথম ত্রৈমাসিকে মিসক্যারেজ বা গর্ভপাত হওয়ার আশঙ্কা ২০ শতাংশ কম রয়েছে।

চকলেট খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে। তাই এক টুকরো চকলেট খেলে বেশ কিছুক্ষণের জন্য গর্ভাবস্থার পরিচিত ‘খাই খাই’ ভাব কিছুটা কম থাকে। তাই চকলেট বিশেষ করে ডার্ক চকলেট গর্ভাবস্থায় অতিরিক্ত ওজন বেড়ে যাওয়ার সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

চকলেট গর্ভস্থ সন্তানের স্বাস্থ্য ভালো রাখতেও সাহায্য করে। গর্ভাবস্থায় চকলেট খেলে সন্তানের শারীরিক বিকাশ ভালো ভাবে ঘটে বলে সমীক্ষায় দেখা গেছে।

গর্ভাবস্থায় খাদ্যের চকলেটের বেশ কিছু সুবিধা রয়েছে। চকলেটের উপকারিতা হল যে গর্ভবতী মহিলাদের মন মেজাজ ভালো করতে সাহায্য করে। চকলেটে সাধারণত ফ্লেভনোওয়েডের সংমিশ্রণের কারণে ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সক্ষম। অন্তঃসত্ত্বা থাকাকালীন কোনো বিশেষ খাবার খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। সবার শারীরিক গঠন সমান হয় না। তাই কার জন্যে কোন খাবার ভালো, তা একজন অভিজ্ঞ চিকিৎসক ঠিক করে দিতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here