ফ্রিজে ডিম রাখুন সঠিক নিয়মে

0
23

খবর৭১ঃ করোনার সময় ডিম খেতে বলছেন চিকিৎসকরা। তাই একবারে বেশি করে ডিম কিনে বাড়িতে মজুত রাখতে হচ্ছে। কারণ প্রতিদিন বাজারে যাওয়া সম্ভব নয়। তবে বেশিরভাগ মানুষই ভুল পদ্ধতিতে ফ্রিজে ডিম রাখেন। তাই ডিম তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। জেনে নিন ফ্রিজে কিভাবে রাখলে বেশি দিন ভালো থাকবে ডিম।

ফ্রিজে ডিম রাখার নির্দিষ্ট একটি জায়গা রয়েছে। হিসেব মতো সেখানে ডিম রাখার ব্যবস্থা থাকে। ফলে সকলে সেখানেই ডিম রাখেন।তবে বিশেষজ্ঞরা বলছেন যে ফ্রিজের ওই নির্দিষ্ট জায়গায় তাপমাত্রা উঠা নামা করে৷ ফলে ডিম রাখার জন্য সঠিক যে তাপমাত্রা প্রয়োজন, সেটা সবসময় পাওয়া যায় না। এতে বেশি দিন ডিম থাকলে তা নষ্ট হতে থাকে।

এই রকম ডিম খেলে যে শরীরের উপকার থেকে ক্ষতিই বেশি তা আর বলার অপেক্ষা রাখে না। যদি বেশি দিন ডিম রাখতে হয় তাহলে ফ্রিজের দরজায় ডিম না রাখাই ভালো। কিন্তু কীভাবে রাখবেন ডিম?

একটি এয়ারটাইট পাত্রে ডিমগুলো রেখে, ঢাকা বন্ধ করে ফ্রিজের কোনো একটি তাকে রাখুন। এভাবে রাখলে সঠিক মাত্রায় ঠাণ্ডা থাকবে ডিমগুলো এবং নিশ্চিন্তে অনেকদিন সংরক্ষণ করে রাখা যাবে।

এতো গেল রান্না না করা ডিমের কথা। রান্না করা ডিম ভুলেও তিন থেকে চারদিনের বেশি ফ্রিজে রাখবেন না। এতে ডিমের গুণ সব নষ্ট হয়ে যায়। এমন ডিম খেলে আদতে কোনো উপকারই হয় না, উল্টো আপনার পেটের সমস্যা দেখা দিতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here