ত্বকে যেসব উপাদান সরাসরি ব্যবহার করবেন না

0
37

খবর৭১ঃ বাড়িতে বসেই অনেকেই রূপচর্চা করেন। কিন্তু তা করতে গিয়ে ভুলভ্রান্তি করে ফেলেন অনেকে। কিছু জিনিস সরাসরি ত্বকে লাগানো উচিত নয়। কিন্তু না জানার কারণে অনেকেই তা সরাসরি প্রয়োগ করেন ত্বকে। এতে কিন্তু হিতে বিপরীত হওয়ার সমূহ সম্ভাবনা। তাই রূপচর্চার আগে জেনে নেওয়া দরকার কোন জিনিস কীভাবে ব্যবহার করবেন।

সপ্তাহে মাঝে মধ্যে অন্তত নিজের ত্বক ও চুলের জন্য ১০-১৫ মিনিট সময় ব্যয় করুন। অনেকেই বলেন, ত্বকের উজ্জ্বলতা ফেরাতে লেবু অত্যন্ত উপকারী। কিন্তু ভুলেও লেবু সরাসরি ত্বকে ব্যবহার করাবেন না। কারণ লেবুতে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড থাকে। তাই সরাসরি ত্বকে প্রয়োগ করলে চামড়া পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই লেবু ত্বকে প্রয়োগ করার আগে পানিতে মিশিয়ে তবেই চামড়ায় লাগান। কিন্তু ত্বকে লেবু লাগানোর আগে অবশ্যই একবার অল্প একটু জায়গায় লাগিয়ে দেখে নিন। যদি ত্বকে সেটি স্যুট করে, তাহলেই প্রয়োগ করুন।

টুথপেস্টও সরাসরি ত্বকে প্রয়োগ করা ঠিক নয়। ব্রণ হলে অনেকেই টুথপেস্ট লাগান। এতে উপকার পাওয়া যায়। কিন্তু টুথপেস্টও সরাসরি ত্বকে লাগানো ঠিক নয়। এতে ফল হত হিতে বিপরীত। এটি ব্রণ কমায় ঠিকই। কিন্তু চামড়াকেও পুড়িয়ে দেয়। ফলে সেখান থেকে অ্যালার্জি ছড়িয়ে পড়তে পারে।

একই কথা বেকিং সোডার ক্ষেত্রেও প্রযোজ্য। বিশেষ করে সেনসিটিভ স্কিন থাকলে বেকিং সোডা ব্যবহার করার আগে দুইবার ভাবুন। কারণ অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

ত্বকে ভিনিগার একেবারেই সরাসরি ব্যবহার করবেন না। এমনকী অ্যাপেল সিডার ভিনিগারও না। কারণ ভিনিগার মাত্রই তাতে অ্যাসিড থাকে। ফলে চামড়ার ক্ষতি হতে পারে। পুড়ে যেতে পারে ত্বক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here