১১টি দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা ওঠাল সৌদি

0
53

খবর৭১ঃ করোনাভাইরাস সংক্রমণের বিস্তার রোধ করতে ১১টি দেশের নাগরিকদের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা তুলে নিলো সৌদ আরব। রবিবার থেকেই এসব দেশের নাগরিকদের জন্য সীমান্ত খুলে দেবে দেশটি।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, রবিবার থেকে এসব দেশের ভ্রমণার্থীদের জন্য সৌদি আরবের সীমান্ত খুলে দেয়া হবে। কিন্তু এসব দেশের ভ্রমণার্থীরা সৌদি আরবে প্রবেশের পর তাদের বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টিন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। খবর সৌদি গেজেটের

এই ১১টি দেশের তালিকায় রয়েছে- সংযুক্ত আরব আমিরাত, জার্মানি, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, ইতালি, পর্তুগাল, যুক্তরাজ্য, সুইডেন, সুইজারল্যান্ড, ফ্রান্স ও জাপান।

সূত্রের বরাত দিয়ে সৌদি গেজেট জানিয়েছে, বেশ কয়েকটি ঘোষিত দেশগুলির মহামারী সংক্রান্ত পরিস্থিতি সম্পর্কিত জনস্বাস্থ্য কর্তৃপক্ষের প্রতিবেদনের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা এই কয়েকটি দেশে মহামারী নিয়ন্ত্রণে স্থায়িত্ব এবং কার্যকারিতা দেখিয়েছিল।

গত ফেব্রুয়ারিতে সৌদি নাগরিক, কূটনীতিক, স্বাস্থ্য পেশাদার এবং তাদের পরিবার ব্যতীত এসব দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশের ওপর নিষেধাজ্ঞারোপ করা হয়।

যেসব দেশের ওপর নিষেধাজ্ঞারোপ করা হয়নি সেসব দেশের টিকা গ্রহণকারীরা কোয়ারেন্টাইন শর্ত শিথিল এবং টিকা না গ্রহণকারীরা কোয়ারেন্টাইন পালনের শর্তে সৌদি আরবে প্রবেশ করতে পেরেছেন।

বাংলাদেশ থেকে সৌদি আরবে যাওয়া প্রবাসী কর্মীদের কোয়ারেন্টিন খরচ কমাতে ভর্তুকি হিসেবে ২০ থেকে ২৫ হাজার টাকা করে সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

এছাড়া বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন এড়াতে সৌদি আরবসহ বিভিন্ন দেশে যাওয়ার আগেই শ্রমিকদের করোনার ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here