নড়াইলে বেশি দামে তরমুজ বিক্রি করায় ৩ ব্যবসায়ীকে জরিমানা

0
51

উজ্জ্বল রায় (নড়াইল জেলা) প্রতিনিধি:
নড়াইলে বেশি দামে তরমুজ বিক্রি করায় ৩ ব্যবসায়ীকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ নাজমুল হুদা পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে তিন তরমুজ ব্যবসায়ীকে ৬৫০০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার (২৮ এপ্রিল) দুপুরে শহরের পৌরবাজার এলাকায় এ অভিযান পরিচালনা করেন। অভিযানে ব্যবসায়ী শরিফুল ইসলামকে পাঁচ হাজার, মতিয়ার রহমানকে এক হাজার ও হাসান শেখকে পাঁচশত টাকা জরিমানা করা হয়।
নির্বাহি ম্যাজিস্ট্রেট মোঃ নাজমুল হুদা বলেন, ‘সাধারণ মানুষের অভিযোগ ছিল ব্যবসায়ীরা পিস হিসেবে তরমুজ কিনে ওজনে কেজি হিসেবে বিক্রি করেন। আমরা কাগজপত্র পরীক্ষা করে দেখেছি ফল আড়তের বেশির ভাগ ব্যবসায়ী মণ ও পিস হিসেবেই কিনে আনেন।

তিনি আরো জানান, কৃষি বিপণন আইন ২০১৮ অনুযায়ী, ফলের ক্ষেত্রে কেজিতে ১০ টাকা লাভ করতে পারবেন, এমন বিধান রয়েছে। তবে তরমুজের ক্ষেত্রে বিশেষ নির্দেশনা আছে। কেজিতে ৩ থেকে ৫ টাকার বেশি লাভ করতে পারবেন না। আর কেজি বা পিস যেভাবে কিনবে সেভাবেই বিক্রি করতে হবে। কিন্তু কেজি প্রতি ৫০ টাকাও লাভ করেছেন কেউ কেউ। এদের তিনজনকে জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের এ অভিযানে পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। রমজানের এক সপ্তাহ আগেও তুলনামূলক বড় ও ভালো মানের তরমুজ ২৫থেকে ৩০ টাকা দরে বিক্রি হয়েছে। রমজান শুরুর আগেই দাম বেড়ে ৩৫-৪০-এ চলে যায়। এভাবে বাড়তে বাড়তে গত কয়েক দিন কেজি ৫০ থেকে ৬০ টাকায় দাঁড়ায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here