বিরামপুরে ভুট্রার বাম্পার ফলনের সম্ভাবনা

0
425

মো: আবু সাঈদ, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি: শহর ছেড়ে মাঠে গিয়ে চোখ মেলে জেদিকে তাকাই দেখা যায় শুধু ভুট্রা আর ভুট্রা, বিশেষ করে নদী কিনারা চর এলাকায় পলি মাটিতে এই ভুট্রার চাষ বেশি দেখা যায়। কারন ঐসব জমিতে ধান বা অন্য কোন ফসল ঠিক মত উৎপাদন হয় না জার ফলে বিশেষ করে ভুট্রার সময় চাষিরা বেশি বেশি ভুট্রা চাষ করে থাকেন। যা দেশের বিভিনা এলাকার চাহিদা মেটিয়ে বিদেশে রপ্তানী করা হয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার ১টি প্রথম শ্রেণীর পৌরসভা ও ৭টি ইউনিয়নের আছে। এর মধ্যে বিশেষ করে পৌরসভা ও ৪টি ইউনিয়নে, যেমন বিরামপুর পৌরসভা, মুকুন্দপুর ইউনিয়ন, কাটলা ইউনিয়ন, জোতবানী ইউনিয়ন এবং পলিপ্রায়গপুর ইউনিয়নে বেশি ভুট্রার চাষ হয়ে থাকে। কারন এসব এলাকায় নদী এলাকা পলি মাটি হওয়ায় চাষিরা অন্য কোন ফসল ফলাতে না পারায় তারা বেশি বেশি ভুট্রার চাষ করে থাকেন। পৌর সভার দাসাড়া মহল্লার সেকেন্দার আলী, ভবানীপুর (মুন্সিপাড়া) মহল্লার আফজাল হোসেন, মন্ডলপাড়া মহল্লার আব্দুল হাকিম মন্ডল। মুকুন্দপুর ইউনিয়নের পারভবানীপুর গ্রামের আতিয়র রহমান, পারগবিন্দপুর গ্রামের আবুল কাসেম, কাটলা ইউনিয়নের রামচন্দ্রপুর গ্রামের ছমির উদ্দিন, জোতবানী ইউনিয়নের চতুরপুর গ্রামের আব্দুল কাফি, মির্জাপুর গ্রামের জাহিদুল ইসলামের সাথে কথা বললে তারা জানান, আমাদের অ লটি নদী ও বিল এলাকা হওয়ায় এখান কার বালু পলি মাটি জার কারনে অন্য কোন ফসল ঠিক মত ফলেনা তাই ভুট্রার সময় ভুট্রা চাষ করে থাকি। তারা আরো জানান, আল্লাহর রহমতে এবার প্রাকিতিৃক দূর্যোগ না হলে ভুট্রার ভালো ফলন পাওয়া যাবে এবং লাভ জনক হবে। তাছাড়া কিছু আংশিক জমিতে সবজির চাষ করি।

এ বিষয়ে বিরামপুর উপজেলা কৃষি কর্মকর্তা ও কৃষি বিদ নিকসন চন্দ পালের সাথে কথা বললে তিনি জানান, আমাদের চাহিদার তুলনাই এবার বেশি ভুট্রা চাষ হয়েছে। গত বছরের লক্ষ্য মাত্রা ছিল ৭ শত ৫০ হেক্টও জমি, তা ছাড়িয়ে এ বছর ১৫ শত ৫০ হেক্টর অর্জন হয়েছে। এসব জমিতে বারি ১, বারি ২, শাহিন, পালোয়ান, কাবিরী, মুকুট, এম কে ফট্রি আমরা প্রতি বছরের ন্যায় এবারও প্রতি নিয়ত কৃষকের খোজ খবর নিয়েছি প্রাকিতৃক দূর্যোগের কারনে বড় ধরনেরে কোন প্রকার ক্ষয় ক্ষতি হয় নাই। পোকার আক্রমন এবং রোগ বালায় দখা দিলে আমরা খুব তড়িৎ গতিতে সারানোর চেষ্টা করি জাতে করে ফসলে কোন ক্ষতি না হয় কারন আমাদের এই দেশ কৃষি ভিত্তি দেশ আমরা কৃষিতে সয়ং সর্ম্পুন্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করে থাকি। আমাদের এই জাতের ভুট্রা হেক্টও প্রতি ১০ থেকে ১২ টন ফলে, তিনি আরো জানান, আমরা কৃষকের চাহিদা মত ফ্রি সার, বীজ, ঔষধ দিয়ে থাকি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here