জাতিসংঘের ৩ সংস্থার নির্বাহী বোর্ডে সদস্য হলো বাংলাদেশ

0
304

খবর৭১ঃ জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশন (সিএনডি), ইউনিসেফ ও ইউএন উইমেনের নির্বাহী বোর্ডের সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে বাংলাদেশ। এর মধ্যে ৫৩ সদস্যের সিএনডি’তে বাংলাদেশ দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়ে সদস্য নির্বাচিত হয়েছে। অন্যদিকে ইউনিসেফ ও ইউএন উইমেনের নির্বাহী বোর্ডে পুনঃনির্বাচিত হয়েছে বাংলাদেশ।

জাতিসংঘের এই তিন সংস্থার নির্বাহী বোর্ডের সদস্যপদের নির্বাচন নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে মঙ্গলবার (২০ এপ্রিল) অনুষ্ঠিত হয়।

নিউইয়র্কে অবস্থিত জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন থেকে জানানো হয়েছে, আগামী তিন বছরের জন্য জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের (সিএনডি) সদস্য নির্বাচিত হলো বাংলাদেশ। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক) সহযোগী সংস্থা সিএনডি’র এই নতুন পরিষদ ২০২২ সালের জানুয়ারি মাসে দায়িত্বভার গ্রহণ করবে। নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে ইকোসকের ব্যবস্থাপনা সভায় সদস্য রাষ্ট্রগুলোর প্রত্যক্ষ ভোটে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ছাড়াও সৌদি আরব, দক্ষিণ কোরিয়া এবং ইরান এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে সংস্থাটির কার্যকরী পরিষদের সদস্য নির্বাচিত হয়।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা বলেন, সিএনডি’র এই নির্বাচনটি ছিল অত্যন্ত প্রতিযোগিতাপূর্ণ। বাংলাদেশ এতে দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছে (৪৩ ভোট)। এই বিজয় বহুপাক্ষিক ফোরামে বাংলাদেশের নেতৃত্বের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের আস্থারই বহিঃপ্রকাশ।

জানা গেছে, জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশন (সিএনডি) ৫৩ সদস্যের একটি সংস্থা। কমিশনটি বৈশ্বিক মাদকদ্রব্য পরিস্থিতি পর্যালোচনা ও বিশ্লেষণ, সরবরাহ ও চাহিদা হ্রাস বিবেচনা এবং রেজুলেশন ও সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে এ বিষয়ক সমস্যার সমাধানে পদক্ষেপ নিয়ে থাকে। এর সদর দফতর ভিয়েনায় অবস্থিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here