মেট্রোরেল প্রকল্পে অগ্রগতি ৬২ শতাংশ

0
214

খবর৭১ঃ
দেশের প্রথম মেট্রোরেল (এমআরটি-৬) প্রকল্পের ৩১ মার্চ পর্যন্ত সার্বিক অগ্রগতি ৬২ শতাংশ। প্রথম অংশ উত্তরা তৃতীয় ফেইজ থেকে আগারগাঁও এর অগ্রগতি ৮৪ শতাংশ।

আর আগারগাঁও থেকে মতিঝিলের অগ্রগতি ৫৮ শতাংশ। মেট্রোরেলের ‘বগি’ ইতোমধ্যে জাপান থেকে মোংলা বন্দরে পৌঁছেছে।

২৩ এপ্রিল বগি ও অন্যান্য যন্ত্রাংশ ঢাকায় এসে পৌঁছার কথা। বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে অনলাইন মতবিনিময়ে ‘ডিএমটিসিএল’র মেট্রোরেল-৬ এর সর্বশেষ অগ্রগতি প্রকাশ করেন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক।

তিনি বলেন, ইতোমধ্যে মেট্রোরেলের ভাড়া নির্ধারণ নিয়ে কাজ শুরু হয়েছে। ভাড়া নির্ধারণে ভারতসহ অন্যান্য দেশের অভিজ্ঞতা নেওয়া হবে।

এসব দেশে যেসব বিষয় আমলে নিয়ে ভাড়া নির্ধারণ করেছে বাংলাদেশ একই পথ অনুসরণ করবে। এমআরটি-৬ বা দেশের প্রথম মেট্রোরেল প্রকল্প বাস্তবায়ন করেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ঢাকা ম্যাস-ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

মতবিনিময়ে বলা হয়, মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক গড় অগ্রগতি ৬২ শতাংশ। ২০ দশমিক ১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৩ দশমিক ২৭৫ কিলোমিটার দৃশ্যমান হয়েছে।

ডিপোর অভ্যন্তরে ১৬ দশমিক ৯০ কিলোমিটার রেললাইন স্থাপন করা হয়েছে। ভায়াডাক্টের ওপর ১০ কিলোমিটার রেল ট্র্যাক কাস্টিং সম্পন্ন হয়েছে।

প্রথম পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৮৪ শতাংশ। দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৫৮ শতাংশ।

এক প্রশ্নের জবাবে এমএএন সিদ্দিক বলেন, ভাড়া নির্ধারণে একটি কমিটি গঠন করা হয়েছে। তারা আমাদের কাছে কিছু তথ্য চেয়েছে, আমরা তথ্য দিয়েছি। আমরা বলেছি, ভারতসহ আশপাশের দেশে যেভাবে ভাড়া নির্ধারিত হয়েছে সেইভাবে ভাড়া নির্ধারণ হতে হবে।

প্রসঙ্গত, ঢাকার যানজট নিরসন ও নগরবাসীর যাতায়াত আরামদায়ক, দ্রুততর ও নির্বিঘ্ন করতে ২০১২ সালে গৃহীত হয় মেট্রোরেল প্রকল্প।

এ প্রকল্পের মোট ব্যয় ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এরমধ্যে ১৬ হাজার ৫৯৪ কোটি ৫৯ লাখ টাকা ঋণ দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here