মিয়ানমারে চীনা পতাকা পুড়িয়ে বিক্ষোভকারীদের উল্লাস

0
17

খবর৭১ঃ মিয়ানমারে সামরিক জান্তার বিরুদ্ধে এবার নতুন কর্মসূচি পালন করেছে বিক্ষোভকারীরা। ইয়াঙ্গুনে মার্কিন নিরাপত্তা কাউন্সিলের অধিবেশন চলা অবস্থায় দেশটির বিক্ষোভকারীরা চীনের বিরোধিতা করে চীনা পতাকা পুড়িয়ে প্রতিবাদ করেছে।

সংবাদ মাধ্যম ডেইলি টেলিগ্রাফের বরাতে জানা যায়, এ পর্যন্ত মিয়ানমারের জান্তা সরকারের প্রতিবাদকারীদের বিরুদ্ধে এ পর্যন্ত দু’টি বিবৃতি জারি করে সহিংসতার উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

গতকাল সোমবার দেশ জুড়ে তারা জান্তার বিরুদ্ধে হাততালি দেয় এবং চীনের পতাকা পুড়িয়ে বিক্ষোভ করে। এমন সময়ে এই কর্মসূচি পালন করা হলো যখন আঞ্চলিক প্রতিবেশিরা আলোচনার উদ্যোগ নিয়েছে। এই কর্মসূচি পালন করা হয় এথনিক আর্মড অর্গানাইজেশন এবং জেন জেড ডিফেন্স ইয়ুথদের সমর্থনে যারা সামরিক জান্তার বিরুদ্ধে লড়াই করছে।

গত পহেলা ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫৬৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৪৭ জন শিশু। এসব হত্যাকাণ্ড সত্ত্বেও বিক্ষোভকারীরা প্রতিনিধিই তাদের কর্মসূচি অব্যাহত রেখেছে। প্রায়ই ছোট ছোট শহরে ছোট ছোট মিছিল নিয়ে বের হয়ে অং সান সু চির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার ও সামরিক শাসন ফিরে আসার বিরোধিতা করছেন তারা। কিছু বিক্ষোভকারী চলমান বিক্ষোভকে ‘বসন্ত বিপ্লব’ বলেও অভিহিত করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here