ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ ৮ এপ্রিল থেকে শুরু: স্বাস্থ্য সচিব

0
16

খবর৭১ঃ করোনাভাইরাসের প্রথম ডোজ যারা নিয়েছেন তাদের জন্য টিকার দ্বিতীয় ডোজ আগামী ৮ এপ্রিল থেকে দেয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া।

মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে পরিচিত সভা শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এ কথা জানান।

স্বাস্থ্য বিভাগের এই সচিব বলেন, আজ থেকে প্রথম ডোজ দেওয়া আপাতত বন্ধ। আগামী ৮ এপ্রিল থেকে করোনাভাইরাস টিকার দ্বিতীয় ডোজ দেয়া শুরু হবে।

দ্বিতীয় ডোজ পর্যাপ্ত আছে কিনা এমন প্রশ্নে লোকমান হোসেন বিলেন, দ্বিতীয় ডোজ ভ্যাকসিন পর্যাপ্ত রয়েছে। তাছাড়া ভারত, রাশিয়া চীনসহ বিভিন্ন দেশ থেকে ভ্যাকসিন আনার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

দ্বিতীয় ডোজ পেতে নির্দেশনা

এরই মধ্যে করোনার দ্বিতীয় ডোজ পেতে কিছু নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। নির্দেশনায় প্রথম ডোজের টিকা নিয়ে থাকলে আট সপ্তাহ পর মোবাইলে এসএমএস পেলে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের টিকা নিতে টিকা কার্ডসহ চলে যেতে বলা হয়েছে। কোনো কারণে মোবাইলে এসএমএস না পেলেও আট সপ্তাহ পূর্ণ হওয়ার পর নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করা যাবে।

যারা ২৭ থেকে ২৮ জানুয়ারি ও ৭ থেকে ৮ ফেব্রুয়ারি প্রথম ডোজ টিকা নিয়েছেন, তার কোনো এসএমএস না পেলেও নির্ধারিত টিকা কেন্দ্রে টিকার কার্ডসহ আগামী ৮ এপ্রিল দ্বিতীয় ডোজ টিকা নিতে যেতে বলা হয়েছে। একইসঙ্গে প্রথম ডোজ টিকা দেওয়া চলমান রয়েছে। তাই প্রথম ডোজ টিকা নিতে অনলাইন রেজিস্ট্রেশন করে নির্ধারিত দিনে নির্ধারিত কেন্দ্রে টিকা নিতে বলা হয়েছে নির্দেশনায়।

এর আগে গত (৪ এপ্রিল) রবিবার স্বাস্থ্য অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা টিকার দ্বিতীয় ডোজের জন্য গতকাল সোমবার থেকে প্রথম ডোজ টিকা গ্রহীতারা মোবাইলে এসএমএস পেতে শুরু করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here