পুরুষের প্রজনন ক্ষমতা বাড়ায় যেসব খাবার

0
18

খবর৭১ঃ জীবন ধারণের জন্য আমাদের কত ধরনের খাবারই না খেতে থাকি। কিন্তু সব খাবারেরই উদ্দেশ্য কি পেট ভরা? একেবারেই তা নয়। কিছু খাবার আছে যেগুলো মানুষ বিশেষ উদ্দেশে খেয়ে থাকে। তাতে পেটও ভরে আবার ওই উদ্দেশ্যও পূরণ হয়। এই যেমন, কিছু খাবারের সঙ্গে সরাসরি যোগ আছে পুরুষের প্রজনন ক্ষমতার।

বাইরের দেশগুলোতে চিকিৎসকরা বেরি গোত্রের কিছু ফল বা সামুদ্রিক কিছু প্রাণীর মাংস খেতে বলেন প্রজনন ক্ষমতা বাড়ানোর জন্য। কিন্তু এর বেশির ভাগই বাংলাদেশে পাওয়া দুর্লভ। কিন্তু এই দেশের মাটিতেই রয়েছে এমন কিছু খাবার, যা পুরুষের প্রজনন ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

তাজা ফল: তাজা ফল নানা ধরনের ভিটামিনে ভর্তি। এর পুষ্টিগুণও খুব বেশি। কেউ যদি বাবা হতে চান, তাহলে প্রচুর পরিমাণে ফল বা আনাজ খেতে পারেন। কমলালেবু, টমেটো, আঙুরের মতো উপাদান প্রতিদিন খাবারের তালিকায় রাখলে খুব ভালো। গাজর এবং সবুজ শাক-সবজিও প্রজনন ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

ডিম: প্রজনন ক্ষমতা বাড়াতে ডিমের কোনো তুলনা নেই। এতে প্রচুর ভিটামিন বি কমপ্লেক্স আর অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। তাছাড়া ডিম শুক্রাণুর উৎপাদন বাড়িয়ে দেয়। ফলে যারা বাবা হতে চান, তাদের জন্য ডিম অত্যন্ত ভালো ফলদায়ক।

সামুদ্রিক মাছ: স্যামন বা সার্ডিনের মতো মাছে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড থাকে। এটি শুক্রাণুর আয়ু বাড়াতে, তার স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। এছাড়া এই ধরনের মাছে থাকা ওমেগা-৩ পুরুষের প্রজনন ক্ষমতাও অনেকটা বাড়িয়ে দেয়।

লাল আলু: একেবারে হাতের কাছে থাকা এই আলুটি শুক্রাণুর আয়ু বাড়াতে সাহায্য করে। এটি পুরুষের প্রজনন ক্ষমতা অনেকখানি বাড়িয়ে দেয়। তাই যারা বাবা হতে চান, তারা নিয়মিত খেতে পারেন লাল আলু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here