যুক্তরাজ্যে বাংলাদেশসহ চার দেশের প্রবেশ নিষিদ্ধ

0
33

খবর৭১ঃ করোনা সংক্রমণ রোধে ৯ এপ্রিল থেকে বাংলাদেশ সহ ৪ টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য। ব্রিটেন সরকার জানিয়েছে, ফিলিপাইন, পাকিস্তান, কেনিয়া এবং বাংলাদেশ থেকে দেশটিতে ভ্রমণ নিষিদ্ধ করা হবে।

সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাজ্যে এখন পর্যন্ত ৩ কোটি ডোজ টিকা সরবরাহ করা হয়েছে। অতিরিক্ত এসব বিধি-নিষেধ ইংল্যান্ডে করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলীয় ধরনের ছড়িয়ে পড়ার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করবে।

বিবিসির খবরে বলো হয়েছে, নতুন ভেরিয়েন্টের করোনা বিস্তার রোধে এ ব্যবস্থা গ্রহণ করেছে ইংল্যান্ড। আপাতত এই চার দেশকে লাল তালিকায় রেখেছেন তারা। শুক্রবার ৯ এপ্রিল ভোর ৪ টা থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে জানা যায়।

গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, লাল তালিকাভুক্ত চার দেশ থেকে বিমানের ফ্লাইট নিষিদ্ধ করা হয়নি। এসব দেশ থেকে ব্রিটিশ, আইরিশ এবং যুক্তরাজ্যের বাসিন্দাদের বাণিজ্যিক রুট ব্যবহার করে ব্রিটেনে ফেরার পরামর্শ দেওয়া হয়েছে।

অর্থ্যাৎ ব্রিটিশ বা আইরিশ পাসপোর্টধারী বা যুক্তরাজ্যের নাগরিকত্ব প্রাপ্ত ভ্রমণকারীদের যুক্তরাজ্যে প্রবেশের পর নিজ খরচে ১০ দিন সরকার অনুমোদিত হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে।

যুক্তরাজ্য এখন পর্যন্ত বিশ্বের ৩৯টি দেশকে করোনাভাইরাসের উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে লাল তালিকাভুক্ত করেছে। আগামী সোমবার প্রধানমন্ত্রী বরিস জনসন আরেক দফা বিধি-নিষেধ জারি করতে পারেন বলে দেশটির গণমাধ্যমে আভাষ দেওয়া হয়েছে।

ব্রিটেনে করোনাভাইরাস মহামারিতে এখন পর্যন্ত ৪৩ লাখ ৫০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু ছাড়িয়েছে এক লাখ ২৬ হাজার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here