দোকানে প্রবেশ করে প্রাণ গেল বিলুপ্ত প্রায় গন্ধগোকুলের

0
80

স্টাফ রিপোটার,বাগেরহাট: বাগেরহাটে দোকানের ক্যাশ বাক্সে প্রবেশ করে বের হওয়ার সময় গলা আটকে বিলুপ্ত প্রায় একটি গন্ধগোকুলের (শাইরাল) মৃত্যু হয়েছে। সোমবার (২৯ মার্চ) সকালে বাগেরহাট শহরের মিঠাপুকুরপাড়স্থ বেলালের চায়ের দোকানে গন্ধগোকুলটির মৃত্যু হয়।
চায়ের দোকানী বেলাল বলেন, সকালে এসে দোকান খুলে দেখি ভিতরে একটি শাইরাল রয়েছে। আমাকে দেখে ভয়ে ক্যাশ বাক্সের মধ্যে ঢুকে পরে। পরে আমরা ওকে বের করার চেষ্টা করি। কিন্তু ওহ নিজে তক্তার ফাকা দিয়ে মাথা ঢুকিয়ে বের হওয়ার চেষ্টা করে। এসময় মাথা বাইরে আসলে পেট আটকে যায়। এক পর্যায়ে শাইরালটি মারা যায়।
সুন্দরবন পূর্ব বন বিভাগের সদর রেঞ্জার মোঃ নুরুজ্জামান বলেন, গন্ধগোকুলটি যদি জীবিত থাকত তাহলে আমরা উদ্ধার করতাম। অসুস্থ্য থাকলেও উদ্ধার করে চিকিৎসা করাতাম। যেহেতু মারা গেছে, স্থানীয়দের সাথে যোগাযোগ করে মাটি চাপা দেওয়ার ব্যবস্থা করার কথা বলেন তিনি।
মৃত গন্ধগোকুলটি দুইফুট লম্বা লেজসহ প্রায় চারফুট লম্বা।এটি গন্ধগোকুলের বাচ্চা বলে মন্তব্য করেছেন স্থানীয়রা।এটিকে স্থানীয়ভাবে শাইরাল বলে। এর ইংরেজী নাম- সিভিট। এটি ক্যাটস্ আই প্রজাতির তাই চোখের উপর আলো পড়লে দেখতে পায় না।বর্তমানে এটি তেমন দেখা যায় না। খাটাশও এই প্রজাতির প্রাণি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here