৯ মাসে দেশে সর্বোচ্চ শনাক্ত, মৃত্যু ৩৫

0
43

খবর ৭১: করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও তিন হাজার ৯০৮ জন রোগী শনাক্ত হয়েছেন। যা গত ৯ মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত বছরের ২ জুলাই সর্বোচ্চ চার হাজার ১৯ জন শনাক্ত হয়েছিল।

এছাড়া গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৩৫ জন, এনিয়ে করোনায় মোট মারা গেছেন ৮ হাজার ৯০৪ জন।

রোববার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তির তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় ২২ হাজার ৪২৫ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ২২ হাজার ১৩৬টি নমুনা। এরমধ্যে নতুন তিন হাজার ৯০৮ জনসহ এখন পর্যন্ত মোট পাঁচ লাখ ৯৫ হাজার ৭১৪ জন আক্রান্ত হয়েছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ১৯ জন রোগী সুস্থ হয়ে হয়েছেন। এনিয়ে এখন পর্যন্ত মোট ৫ লাখ ৩৫ হাজার ৯৪১ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৭ দশমিক ৬৫ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১২ দশমিক ৯৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৫ জনের মধ্যে ২১ জন পুরুষ, বাকি ১৪ জন নারী। তারা সবাই হাসপাতালে মারা গেছেন। এ পর্যন্ত মোট মারা যাওয়া আট হাজার ৯০৪ জনের মধ্যে পুরুষ ছয় হাজার ৭১৬ জন, বাকি দুই হাজার ১৮৮ জন নারী।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়া ৩৫ জনের মধ্যে ষাটোর্ধ্ব ২১ জন, ৫১ থেকে ৬০ বছরের পাঁচ জন ও ৪১ থেকে ৫০ বছরের ছয় জন এবং ৩১ থেকে ৪০ বছর বয়সী তিন জন।

বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বিভাগে ২৫ জন, চট্টগ্রাম বিভাগে দুই জন, রাজশাহী বিভাগে দুই জন, খুলনা বিভাগে এক জন এবং বরিশাল বিভাগে পাঁচ জনের মৃত্যু হয়েছে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনা শনাক্ত হয়। এর ঠিক ১০ দিন পর ১৮ মার্চ দেশে ভাইরাসটিতে প্রথম মৃত্যু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here