দূষণের কারণে সংকুচিত হচ্ছে বিশেষ অঙ্গ’, দিয়া মির্জার টুইট

0
315

খবর৭১ঃ
বৈভক রেকির সঙ্গে বিয়ের পর জীবনের নতুন ইনিংস শুরু করেছেন দিয়া। আপতত স্বামীর সঙ্গে মালদ্বীপে ছুটি কাটাতে ব্যস্ত অভিনেত্রী। তবে পরিবেশ সচেনতার নিয়ে সর্বদাই চিন্তিত এই বলি ডিভা। নিজের টুইটার টাইমলাইনে বায়ু দূষণের সম্পর্কিত স্কাইনিউজের একটি প্রতিবেদন শেয়ার করেন তিনি।

তার ওই টুইট সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোচনা তৈরি করেছে। খবর হিন্দুস্তান টাইমসের।

সাম্প্রতিক এক সমীক্ষায় উঠে এসেছে, দূষণের মাত্রারিক্ত প্রভাবের জেরে ক্রমেই যৌনক্ষমতা হারাচ্ছেন পুরুষরা, সংকুচিত হচ্ছে পুরুষাঙ্গ। স্কাই নিউজের সেই প্রতিবেদন শেয়ার করে, দিয়ার পালটা প্রশ্ন- ‘এবার হয়ত মানুষজন জলবায়ুর পরিবর্তন, বায়ুদূষণের মতো বিষয়গুলিকে একটু বেশি সিরিয়াসলি নেবে। তাই কি?’

দিয়ার পোস্ট করা প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, জীব বৈচিত্রের পাশাপাশি দূষণের জেরে পালটে যাচ্ছে মানুষের শরীরের একাধিক অঙ্গ প্রত্যঙ্গের ক্রিয়া। পরিবেশ বিজ্ঞানী শানা শন তার নতুন বই ‘Count Down’-এ দাবি করেছেন, পুরুষদের যৌনাঙ্গ সংকুচিত হচ্ছে, পাশাপাশি শিশুরা ক্ষুদ্রাকৃতির পেনিস (পুরুষাঙ্গ) নিয়ে জন্মাচ্ছে।

তিনি আরও বলেছেন, প্লাস্টিক এবং প্লাস্টিকজাত দ্রব্য উৎপাদনের ফলে ‘Phthalate’ নামে একটি রাসায়নিক নির্গত হয়। যার ফলে মানব শরীরের রাসায়নিক এন্ডোক্রাইন সিস্টেম ক্ষতিগ্রস্থ হচ্ছে। পাশাপাশি শুক্রাণু ক্ষমতাও কমে যাচ্ছে। এর ফলে মানবজাতির অস্তিত্ব সংকটে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়, পরিবেশ সচেতন দিয়া গত মাসেই বিয়ের পিঁড়িতে বসেছেন। তার বিয়েও ছিল পুরোপুরিভাবে পরিবেশবান্ধব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here