টিকা রপ্তানি বন্ধ করেনি ভারত!

0
39

খবর৭১ঃ সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত করোনাভাইরাসের টিকার রপ্তানির ওপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করেনি ভারত। একবারে পুরোটা পাঠানোর বদলে, ধাপে ধাপে বিভিন্ন দেশের হাতে টিকা পৌছে দেয়া হবে। কেন্দ্রীয় সরকার সূত্র এমনটাই জানিয়েছে।

শুক্রবার ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, সূত্র জানিয়েছে, ভারতের নিজস্ব চাহিদার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে টিকা রফতানি বন্ধ করছে না ভারত। কয়েক ধাপে সাহায্যপ্রার্থী দেশগুলোর কাছে টিকা পৌঁছে দেয়া হবে। ভারত অবস্থান পাল্টায়নি।

বৃহস্পতিবার সরকারি সূত্রে খবর পাওয়া যায়, করোনার সংক্রমণ বৃদ্ধি ও টিকার চাহিদা বৃদ্ধির কারণে আপাতত টিকা রপ্তানি বন্ধ রাখছে ভারত। এই খবর সূত্রেই নজরে আসে বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা দেয়ার আন্তর্জাতিক উদ্যোগ ‘কোভ্যাক্স’-এর তরফ থেকে করা একটি ই-মেইল। সেখানে আশঙ্কা প্রকাশ করা হয়, পৃথিবীর একাধিক দরিদ্র দেশের হাতে ভারতের সেরাম ইনিস্টিটিউটে তৈরি অস্কফোর্ডের টিকা পৌঁছতে দেরি হতে পারে। কারণ, ভারত থেকে টিকা রপ্তানির অনুমতি মেলেনি।

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সূত্রের উল্লেখ করে একাধিক সংবাদমাধ্যম দাবি করে, কেন্দ্রীয় সরকার বর্তমান করোনা পরিস্থিতির দিকে নজর রেখে টিকা রপ্তানির বিষয়ে একধাপ পিছিয়ে গিয়েছে। কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, সেটিও আপাতত বোঝা যাচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here