মিয়ানমারে ইস্যুতে জাতিসংঘের জরুরি সামিট আহ্বান

0
46
ফাই্ল ফটো

খবর৭১ঃ মিয়ানমারে মানবাধিকার বিষয়ে ইমার্জেন্সি সামিট আহ্বান করেছে জাতিসংঘ। দেশটিতে সঙ্কট সমাধানে করণীয় নির্ধারণ করতে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, আসিয়ান, চীনসহ সকল সদস্য দেশের নিয়ে এই জরুরি সভা আহ্বান করেছেন জাতিসংঘের বিশেষ দূত টম অ্যান্ডু।

বৃহস্পতিবার এক বিবৃতিতে জাতিসংঘের এই বিশেষ দূত যা বলেছেন তা হলো-মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের পর আশানুরূপ আন্তর্জাতিক প্রতিক্রিয়া জানানো হয়নি। মিয়ানমারে সঙ্কট সমাধানে সদস্যদের আলোচনায় বসা প্রয়োজন।

বিবৃতিতে টম অ্যান্ডু বলেন, দিনদিন মিয়ানমারের পরিস্থিতি অবনতি হচ্ছে। কিন্তু এর জন্য তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানানো না হলে পরিস্থিতি আরও খারাপ হবে। অভ্যুত্থানের বিরুদ্ধে এবং যাদেরকে অবরোধ করে রাখা হয়েছে তাদের সমর্থনে আন্তর্জাতিক প্রতিক্রিয়া প্রয়োজন। আন্তর্জাতিক সম্প্রদায়কে জাতিসংঘ মহাসচিবের সাম্প্রতিক আহ্বানে সাড়া দেয়া প্রয়ো। এর আগে জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস মিয়ানমারের সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে সম্মিলিত দৃঢ় প্রতিক্রিয়ার আহ্বান জানিয়েছিলেন।

গত ৪ নভেম্বর মিয়ানমারের জাতীয় নির্বাচনে অং সান সু চি’র দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) জয় পায়। গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর ওই নির্বাচনে জালিয়াতির কথা উল্লেখ করে ক্ষমতাসীন সেনা সরকার। তবে অভিযোগ প্রত্যাখ্যান করেছে নির্বাচন কমিশন। সামরিক নেতারা নতুন নির্বাচনের প্রতিশ্রুতি দিলেও এখন পর্যন্ত কোনো তারিখ ঘোষণা করেননি। দেশটিতে জরুরি অবস্থা জারি করা হলেও প্রতিদিনই সেনাবিরোধী আন্দোলনকারীরা রাস্তায় বিক্ষোভ করছেন।

দ্য অ্যাসিস্টেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস (এএপিপি) জানিয়েছে, দেশটিতে নিরাপত্তা বাহিনীর অভিযানে কমপক্ষে ২৭৫ জন নিহত হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here