সকালে ঢাকায় আসছেন নেপালের প্রেসিডেন্ট

0
34

খবর৭১ঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে আজ সোমবার ঢাকায় আসছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভাণ্ডারী।

সকাল ১০টার দিকে বিদ্যা দেবী ও তার সফরসঙ্গীদের বহনকারী চার্টার্ড বিমানটির ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা রয়েছে। নেপালের কোনো রাষ্ট্রপতির এটিই প্রথম বাংলাদেশ সফর। এর আগে ২০১৯ সালের নভেম্বর মাসে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ নেপাল সফর করেছেন।

বিমানবন্দরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে অভ্যর্ত্থনা জানাবেন। পাশাপাশি তাকে গার্ড অব অনারও দেয়া হবে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে দুই দিনের সফরে ঢাকায় আসছেন বিদ্যা দেবী ভাণ্ডারী। ২২ ও ২৩ মার্চ ঢাকায় অবস্থান করবেন নেপালের রাষ্ট্রপতি।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার পর তিনি সড়কপথে সাভারের জাতীয় স্মৃতিসৌধে যাবেন। সেখানে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর পর ঢাকায় আসবেন।

বিকালে নেপালের প্রেসিডেন্ট প্রথমে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাক্ষাৎ করবেন। এরপর বিকাল চারটা থেকে জাতীয় প্যারেড গ্রাউন্ডে ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে আয়োজিত ১০ দিনব্যাপী অনুষ্ঠানমালার ষষ্ঠ দিনে ‘বাংলার মাটি আমার মাটি’ অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

ওই অনুষ্ঠানে বাংলাদেশ ও নেপালের শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক পর্বেরও আয়োজন করা হয়েছে।

সন্ধ্যায় নেপালের প্রেসিডেন্ট বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন এবং পারস্পরিক দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। উভয় রাষ্ট্রনেতার উপস্থিতিতে দুই পক্ষের মধ্যে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

এছাড়া আজ রাতেই রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ নেপালের প্রেসিডেন্ট এবং তার প্রতিনিধিদলের সম্মানে একটি নৈশভোজের আয়োজন করবেন।

সফরসূচি অনুযায়ী নেপালের প্রেসিডেন্ট আগামীকাল মঙ্গলবার সকালে ঢাকার ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। দুপুরে নেপাল দূতাবাস পরিদর্শন শেষে বিকেলে তাঁর ঢাকা ছাড়ার কথা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here