করোনা বাড়লে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ পুনর্বিবেচনা: স্বাস্থ্যমন্ত্রী

0
50

খবর৭১ঃ করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বমুখী অবস্থা চলতে থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ পেছানো হতে পারে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, প্রাদুর্ভাব বেড়ে গেলে এ সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে।’ তবে, এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানান তিনি।

সোমবার সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আন্তঃমন্ত্রণালয় বৈঠকে শেষে জানান, আগামী ৩০ মার্চ দেশের সব স্কুল-কলেজ খুলে দেয়া হবে। তবে, গত শুক্রবার (১২ মার্চ) তিনি জানান, করোনা সংক্রমণ বাড়তে থাকলে শিক্ষা প্রতিষ্ঠান খোলার তারিখ পেছাতে পারে। তিনি বলেন, এ বিষয়টি আমরা পর্যবেক্ষণ করছি। শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবকদের নিরাপত্তা আগে। করোনা সংক্রমণ উর্ধ্বগতি থাকলে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্তের তারিখ পেছাতে পারে। আজ একই কথা বললেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যবিধি না মেনে জনসাধারণের চলাফেরা নিয়ে উদ্বেগ প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানুষের মধ্যে অতিরিক্ত আত্মবিশ্বাস কাজ করছে, এটি উদ্বেগজনক উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, দেশে করোনায় মৃত্যুর হার হঠাৎ করে বেড়ে যাওয়ার ঘটনায় সরকার সতর্ক, মানুষ স্বাস্থ্যবিধি না মানাই মূল কারণ।

চলমান পরিস্থিতিতে করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে মাস্ক পরা বাধ্যতামূলক করতে মোবাইল কোর্ট চালুর জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় সুপারিশ করেছে বলে জানান মন্ত্রী। এছাড়াও প্রতিটি হাসপাতালে করোনা ইউনিটকে প্রস্তুত থাকতে নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে, দেশে গত একদিনে করোনাভাইরাসে মৃত্যু ও শনাক্তের সংখ্যা বেড়েছে। ৬৬ দিন পর সর্বোচ্চ ২৬ জনের মৃত্যু হয়েছে এ সময়ে। এর আগে সবশেষ গত ৭ জানুয়ারি তার আগের ২৪ ঘণ্টায় ৩১ জনের মৃত্যুর তথ্য দিয়েছিলে স্বাস্থ্য অধিদপ্তর। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ১ হাজার ৭৭৩ জন, যা ৮৭ দিন পর সর্বোচ্চ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here