অক্সফোর্ডের টিকায় রক্ত জমাট বাঁধা নিয়ে যা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0
340

খবর৭১ঃ

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনভাইরাসের টিকা দেওয়ার পর শরীরে রক্ত জমাট বাঁধার ঘটনায় চলতি সপ্তাহে ডেনমার্ক, নরওয়ে ও আইসল্যান্ডসহ কয়েকটি অক্সফোর্ডের টিকার ব্যবহার স্থগিত করে দেয়।

এদিকে শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, কয়েক দিন ধরে এমন কথা শোনা যাচ্ছে যে অক্সফোর্ডের টিকা গ্রহণ করার পর কারো কারো শরীরে রক্ত জমা বাঁধছে। কিন্তু অক্সফোর্ডের টিকা নিলে মানুষের শরীরের রক্ত জমা বাঁধবে—এমন কোনো আভাস মেলেনি। এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ইনডিপেনডেন্ট।

কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা এই বিষয়গুলো পর্যালোচনা বলেছেন, অক্সফোর্ডের টিকা রক্ত জমাট বাঁধার জন্য দায়ী বর্তমানে এমন কোনো প্রমাণ নেই। অক্সফোর্ডের টিকার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবেও এ ধরনের ঘটনা উল্লেখ করা হয়নি।

এদিকে রক্ত জমাট বাঁধার রিপোর্টের পর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকাদান কর্মসূচি স্থগিত করেছে থাইল্যান্ড। যদিও এ অভিযোগ নিয়ে কোনো প্রমাণ তাদের হাতে নেই।

শুক্রবার দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির প্রধানমন্ত্রী প্রেয়ুথ চান ওচা প্রথম ডোজ নেওয়ার মাধ্যমে টিকাদান কর্মসূচি শুরুর করার কথা থাকলেও তা বাতিল করেছে বলে জানিয়েছে বিবিসি।

বর্তমানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ পরামর্শক কমিটি এ সংক্রান্ত প্রতিবেদন পর্যালোচনা করছে। কিন্তু এখনই এ টিকা বন্ধ করার কোনো কারণ তারা দেখছেন না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র মার্গারেট হ্যারিস শুক্রবার এক প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘অক্সফোর্ডের টিকার ব্যবহার চালিয়ে যাওয়া উচিত। আমরা যা দেখব তা আমরা সব সময় দেখে থাকি—যেকোনো নিরাপত্তা সংকেত অবশ্যই খতিয়ে দেখা হবে।’

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রশংসা করে মার্গারেট বলেন, এটি ‘চমৎকার টিকা’। টিকা দেওয়ার সঙ্গে বিদ্যমান স্বাস্থ্য সমস্যার কোনো কার্যকর সম্পর্ক খুঁজে পাওয়া যায়নি। টিকা ব্যবহারের ক্ষেত্রে বিরতি দেওয়ার বিষয়টি সতর্কতা মূলক পদক্ষেপ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here