ট্রেনের গতি যাতে ১২০-এর নিচে না নামে সেই ব্যবস্থা নেয়া হচ্ছে

0
61

খবর৭১ঃ ভবিষ্যতে ট্রেনের গতি যাতে ১২০ কিলোমিটারের নিচে না নামতে হয়, সেই লক্ষ্যে রেলপথ সাজানো হচ্ছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।

শুক্রবার বেলা ১১টার দিকে রাজশাহীর রেলভবন ও রেলস্টেশনের বিভিন্ন স্থাপনা পরিদর্শনকালে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, আমরা চেষ্টা করছি, রেল ব্যবস্থাকে আরও কীভাবে আধুনিক, যুগোপযোগী এবং মানুষের জন্য সহায়ক হিসেবে গড়ে তোলা যায়। রাজশাহী থেকে আব্দুলপুর পর্যন্ত রেললাইন ডাবল করার পরিকল্পনা আমাদের আছে। ধীরে ধীরে প্রত্যেকটা লাইনকে আমরা ডাবল লাইন করছি।

খুলনা থেকে দর্শনা পর্যন্ত রেললাইন ডাবল করতে ডিপিপি তৈরির কাজ চলছে। জয়দেবপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত ডাবল লাইন করার কাজ চলছে। যমুনা নদীর উপর ডুয়েল গেজ ডাবল লাইন ব্রিজ হচ্ছে, সেই ব্রিজের উপর দিয়ে ১০০ কিলোমিটার মিটারগেজ ও ১২০ কিলোমিটার ব্রডগেজ গতি নিয়ে ট্রেন চলাচল করতে পারবে।

কোনো ট্রেনকে অপেক্ষা করতে হবে না; একদিকে ট্রেন যাবে, আরেক দিকে আসবে। অন্যান্য লাইনও সেভাবেই করা হচ্ছে। ভবিষ্যতে রেলের গতি যাতে ১২০ কিলোমিটারের নিচে না নামতে হয়, সেই লক্ষ্যে আমরা রেলপথ সাজাচ্ছি।

রাজশাহী থেকে কলকাতা সরাসরি যাত্রীবাহী ট্রেন চালুর ব্যাপারে রেলমন্ত্রী বলেন, আপনারা যে রাজশাহী থেকে কলকাতা সরাসরি যাত্রীবাহী ট্রেন চান, সেটি শোনার জন্যই এখানে এসেছি। সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ইতোমধ্যে ডিও প্রদান করেছেন, সেগুলো পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

রাজশাহী রেলওয়ে স্টেশনকে জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের নামে নামকরণ করার দাবির পরিপ্রেক্ষিতে রেলমন্ত্রী বলেন, শহীদ এএইচএম কামারুজ্জামান শুধু আমাদের জাতীয় নেতাই নন, তিনি আমাদের স্বাধীনতার ইতিহাসের অংশ। এ ব্যাপারে আমাকে ফরমালি প্রস্তাব দেওয়া হলে আমরা অনুমোদন দেব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here