প্রচারণার সময় শেষ, নির্বাচনের বাকি আর ১ দিন

0
43
প্রচারণার সময় শেষ, নির্বাচনের বাকি আর ১ দিন

খবর৭১ঃ
শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) ৫ম ধাপে ২৯ পৌরসভার ভোটের নির্বাচনী প্রচার-প্রচারণা শেষ হয়েছে । রবিবার হবে (২৮ ফেব্রুয়ারি) ভোটগ্রহণ চলবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। এইজন্য সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

তবে এ ধাপে সকল পৌরসভায় ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, নির্বাচনী পরিবেশ নিয়ন্ত্রণে মাঠে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এই ধাপের নির্বাচনী লড়াইয়ে মেয়র পদে লড়ছেন ১০০ জন প্রার্থী, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৬৬ জন এবং সাধারণ কাউন্সিলর পদে রয়েছেন এক হাজার ৩১৮ জন। এ ছাড়া এদিন চার উপজেলায় উপ-নির্বাচনের ভোটগ্রহণও করা হবে।

এই পর্যায়ের নির্বাচনে আওয়ামী লীগ ছাড়াও অংশ নিচ্ছে বিএনপি ও কয়েকটি রাজনৈতিক দল। এছাড়াও মেয়র পদে অংশগ্রহণ করছেন স্বতন্ত্র প্রার্থীও। নির্বাচন শান্তিপূর্ণভাবে করতে বিজিবি, র‍্যাব, পুলিশ ও আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপর শুরু রয়েছে বৃহস্পতিবার থেকেই। এ ধাপের নির্বাচনে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে পাশাপাশি থাকছে নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

করোনাভাইরাস মহামারির কথা মাথায় রেখে কয়েকটি ধাপে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত করছে নির্বাচন কমিশন। প্রথম ধাপের তফসিলের ২৪টি পৌরসভায় ইভিএমে ভোট হয় গেল বছরের ২৮ ডিসেম্বর। দ্বিতীয় ধাপের ভোট হয় ১৬ জানুয়ারি। তৃতীয় ধাপের ৬৩টি পৌরসভায় ভোট হয় গত ৩০ জানুয়ারি। ৪র্থ ধাপে ৫৫ পৌরসভায় ভোটগ্রহণ হয় গত ১৪ ফেব্রুয়ারি। আর পঞ্চম ধাপে রবিবার ২৯ পৌরসভায় ভোটগ্রহণ হবে। এদিকে ১১ এপ্রিল ৬ষ্ঠ ধাপে ৯ পৌরসভায় ভোট হওয়ার কথা রয়েছে।

পৌরসভা নির্বাচনের প্রস্তুতি বিষয়ে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, ভোটকে কেন্দ্র করে আমরা সব ধরণের প্রস্তুতি নিয়েছি। অন্যান্য ধাপের পৌরসভার ভোটে কোথাও কোথাও টুকটাক ঝামেলা হয়েছিলো। এ ধাপে আমরা সতর্ক অবস্থায় আছি, যাতে কোনো ধরনের ঝামেলা না হয়। যেসব এলাকাকে আমরা ঝুঁকিপূর্ণ মনে করছি, সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য বেশি মোতায়েন থাকবে। আর কোথাও অনিয়মের খবর পাওয়া গেলে ইসি তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here