শহীদ মিনার এলাকায় র‌্যাবের কঠোর নিরাপত্তা বেষ্টনী

0
280

খবর৭১ঃ আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনার ও এর আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তার ব্যবস্থা করেছে র‍্যাব। পুরো এলাকাকে পাঁচটি ভাগে ভাগ করে নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুন।

শনিবার দুপুরে শহীদ মিনার এলাকায় নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

র‍্যাবের মহাপরিচালক বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ মধ্যরাত থেকে ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য সারা দেশে বিভিন্ন শহীদ মিনারে পুষ্পস্থাপক অর্পণসহ বিভিন্ন কর্মসূচি পালিত হবে। এ বছর করোনা মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হবে। এ উপলক্ষে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনার, আজিমপুর কবরস্থান এলাকাসহ বিভিন্ন কবরস্থানে জিয়ারত ও পুষ্পস্থাপক অর্পণের জন্য জনসমাগম হবে।

তিনি বলেন, সাধারণ মানুষের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের জন্য শহীদ মিনার এলাকায় যেকোনো ধরণের বিশৃঙ্খল পরিস্থিতি ঠেকাতে অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি র‍্যাবের পক্ষ থেকে নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে।

এলিট বাহিনীর প্রধান বলেন, ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারের জন্য র‍্যাবের সার্বিক ব্যবস্থপনায় এলাকাটিকে পাঁচ ভাগে ভাগ করে চেকপোস্টসহ র‍্যাব সদস্য ও পুলিশের সঙ্গে সন্বয় করে তিন স্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও অন্যান্য নিরাপত্তা সংস্থা আমাদের সঙ্গে দায়িত্বে থাকবে।

তিনি বলেন, সাদা পোশাকে গোয়েন্দা নজরদারি ও টহলের মাধ্যমে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এছাড়া র‍্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট, র‍্যাবের ডগ স্কয়াড শহীদ মিনার এলকায় প্রয়োজনীয় তল্লাশি কার্যক্রম চালাবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনারে জনসাধারণের চলাচল নিয়নন্ত্রণ করা হবে জানিয়ে তিনি বলেন, এই এলাকার এলাকার সব হোটেল, গেস্ট হাউস, বস্তি ও অন্যান্য সন্দেহভাজন স্থানে রেড তল্লাশির মাধ্যমে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করতে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এছাড়া শহীদ মিনারমুখী রাস্তার মোড়গুলোতে চেকপোস্ট স্থাপনের মাধ্যমে সন্দেহভাজন ব্যক্তি, সঙ্গে বহন করা ব্যাগ, পুষ্পস্তবক ইত্যাদি তল্লাশির মাধ্যমে যথাযথ নিরাপত্তা নিশ্চিত করা হবে। সার্বিক নিরাপত্তার বিষয়টি সিসিটিভির কন্ট্রোল রুমের মাধ্যমে সার্বক্ষণিকভাবে পর্যবেক্ষণ করা হবে। এছাড়া তাৎক্ষণিক ব্যবস্থা হিসেবে র‍্যাবের হেলিকপ্টার প্রস্তুত থাকবে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কোনো ধরনের হুমকি আছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে র‌্যাবের ডিজি বলেন, এখন পর্যন্ত কোনো হুমকি পাইনি। তবে আমরা কোনো কিছুকে হালকাভাবে নিইনি। যেকোনো পরিস্থিতি মোকাবেলা করার জন্য প্রস্তুত আছি। তবে সন্ত্রাসী কর্মকাণ্ডের বিশেষ কোনো তথ্য এখনও আমাদের কাছে নেই

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here