এক দিনে শনাক্ত ৩০০-র নিচে, মৃত্যু বেড়ে ৮২০৫

0
22

খবর৭১ঃ গত এক দিনে বাংলাদেশে আরও ২৯২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে, যা গত ১০ মাসের মধ্যে সবচেয়ে কম। এতে পরীক্ষার বিপরীতে একদিনে সংক্রমণের হার কমে ২.৩৫ শতাংশে নেমে এসেছে। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে সুস্থ হয়েছেন ৫৩১ জন।

রবিবার বিকালে সংবাদমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির সবশেষ এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, গত একদিনে যে ১৫ জন মারা গেছেন তাদের মধ্যে ১১ জন পুরুষ ও ৪ জন নারী। মৃতদের মধ্যে ৩১-৪০ বছরের মধ্যে একজন রয়েছেন। ৪১-৫০ বয়সের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বয়সের মধ্যে দুজন রয়েছেন। বাকি ১০ জন ষাটোর্ধ্ব। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু বেড়ে দাঁড়ালো ৮ হাজার ২০৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় সারা দেশের ২০৬টি ল্যাবে ১২ হাজার ৪০৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে শনাক্ত হয়েছেন ২৯২ জন, যা গত ১০ মাসের মধ্যে সবচেয়ে কম। এর আগে গত বছরের ১৮ এপ্রিল ৩০৬ ও ২০ এপ্রিল ৪৯২ জন শনাক্তের কথা জানানো হয়েছিল। এরপর এ সংখ্যা তিনশোর নিচে নামেনি।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। দেশে সংক্রমণ শুরুর দিকে রোগী শনাক্তের হার কম ছিল। গত মে মাসের মাঝামাঝি থেকে সংক্রমণ বাড়তে শুরু করে। আগস্টের তৃতীয় সপ্তাহ পর্যন্ত সেটি ২০ শতাংশের ওপরে ছিল। মাস দুয়েক সংক্রমণ নিম্নমুখী থাকার পর গত নভেম্বরের শুরুর দিক থেকে নতুন রোগী ও শনাক্তের হারে ঊর্ধ্বমুখী প্রবণতা শুরু হয়। পরে নভেম্বরের মাঝামাঝি থেকে দৈনিক নতুন রোগী শনাক্তের গড় দুই হাজার ছাড়ায়। আর গত ১০ ডিসেম্বর থেকে নতুন রোগী শনাক্ত এবং শনাক্তের হার কম।

এ পর্যন্ত ৩৭ লাখ ৪৯ হাজার ১২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে মোট শনাক্ত হয়েছেন ৫ লাখ ৩৮ হাজার ৬২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে গত এক দিনে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৫৩১ জন রোগী করোনা থেকে সুস্থ হয়েছেন। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে হয়েছে ৪ লাখ ৮৩ হাজার ৩৭২ জন।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ ডিসেম্বর তা সাড়ে সাত হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে গত বছরের ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

করোনার টিকা প্রয়োগ শুরু হলেও বাইরে বের হলে মুখে মাস্ক পরে ও কিছু সময় পরপর সাবান-পানি দিয়ে হাত ধোয়ার বিধি মেনে চলতে পরামর্শ দিয়েছেন স্বাস্থ্যবিদরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here