মুরাদনগরে ঐতিহ্যবাহী কুস্তি খেলা অনুষ্ঠিত

0
682
মুরাদনগরে ঐতিহ্যবাহী কুস্তি খেলা অনুষ্ঠিত

মোঃ রাসেল মিয়া,মুরাদনগর(কুমিল্লা)প্রতিনিধি : কুমিল্লার মুরাদনগর উপজেলায় বৃহত্তর কুমিল্লার সবচেয়ে আকর্ষনীয় ঐতিহ্যবাহী কুস্তি খেলা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার মুরাদনগর উপজেলার জাহাপুর ইউনিয়ন সাতমোড়া হযরত দয়ালবাবা কুলুমদ্দীন শাহ্‌ ১১৯ তম ওরস মোবারক উপলক্ষে এই ঐতিহ্যবাহী এ খেলা অনুষ্ঠিত হয়।

আধুনিকতার এ যুগে প্রাচীন ঐতিহ্যবাহী এ কুস্তি খেলাটি দিনদিন বিলুপ্ত হয়ে যাচ্ছে গ্রামীণ সংস্কৃতি থেকে। মানুষে মানুষে ভালোবাসার বন্ধনে আবদ্ধ এমন নির্মল উৎসবের জন্য এলাকাবাসী সবসময় মুখিয়েই থাকে। তাই যুবকদের মাদক ও সন্ত্রাসবাদ থেকে দূরে সরিয়ে রাখতে এলাকাবাসীর উদ্যেগে দয়ালবাবা কুলুমদ্দীন শাহ্‌ ১১৯ তম ওরস মোবারক উপলক্ষে বৃহস্পতিবার সকাল থেকে রাত পর্যন্ত এই ঐতিহ্যবাহী কুস্তি খেলাটি অনুষ্ঠিত হয়।

খেলাতে অংশগ্রহণ করেন জেলার মুরাদনগর, হোমনা, তিতাস, মেঘনা ও পার্শবর্তী বাঞ্ছারামপুর এবং আড়াইহাজারসহ বিভিন্ন উপজেলার ৫০জন কুস্তি খেলোয়ার। ৫০ জনই একে একে দিন বর কুস্তিখেলায় ডুগ,টুই উচ্চারনের মধ্য দিয়ে কুস্তিখেলার প্রতিযোগিতায় মেতে উঠেন। স্থানীয়দের মধ্যে খেলাটিকে ডুগ খেলা হিসেবে ব্যাপক ভাবে পরিচিত লাভ করে।

খেলায় চ্যাম্পিয়ন হয় তিতাস থানার মৌটুপীর গ্রামের রাসেল উপজেলার বিভিন্ন গ্রাম ও প্রত্যন্ত অঞ্চল থেকে আসা হাজারো মানুষ গ্রামবাংলার ঐতিহ্যবাহী এ খেলাটি সারা দিনব্যপী উপভোগ করে। খেলাটি সকাল ১০টায় শুরু হয়ে রাত ৯ ঘটিকা পর্যন্ত গড়ায়।

উক্ত খেলায় এ কে এম সফিকুল ইসলাম সভাপতিত্ত্বে প্রধান অতিথি আলহাজ্ব ইউসুফ আবদুল্লাহ হারুন এফসিএ বিশেষ অতিথি কুমিল্লা উত্তর জেলা সভাপতি ম. রুহুল আমিন, উপস্থিত ছিলেন ফয়সাল আহম্মেন নাহিদ,হাজী আলীনেওয়াজ মেম্বার, সংরক্ষিত মহিলা আসনের ইউপি সদস্য মোসাম্মৎ মমতাজ বেগম,মজিবুর রহমান, আবুল কালাম আজাদ,হাজী আবু জায়েদ সরকার,সিদ্দীক কোম্পানি, সহিদউল্লা সরকার, বিপল্ব মিয়া,জামাল হোসেন,অলি,আলমগীর,সাদ্দাম হোসেন,লিটন মিয়া,এরশাদ,হাজী হানিফ সরকার,বাহার উদ্দিন, ইয়াসিন আরাফাত বাবু,মোমেন সরকার প্রমূখ।

একেএম শফিকুল ইসলাম চেয়ারম্যান বলেন, গ্রামের যুবকদেরকে মাদক,সন্ত্রাসবাদ থেকে দুরে রাখতে ও মানুষের মধ্যে হৃদ্যতা বাড়িয়ে এলাকার ঐতিহ্য ধরে রাখতেই এই কুস্তি খেলার আয়োজন করা হয়।

পরে খেলা শেষে বিজয়ীদের মধ্যে চ্যাম্পিয়নের জন্য ৩২” টিভি ও মোবাইল রানার্সআপের জন্য ৩২” টিভি ও এন্ড্রয়েড মোবাইল কলোর্স সহ অংশগ্রহনকারী সকল খেলোয়ারদের মধ্যে পুরষ্কার বিতরণ করে আগত অতিথিবৃন্দরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here