তৃতীয় ধাপে ৬৩ পৌরসভায় ভোট শনিবার

0
284
পঞ্চম ধাপের পৌরসভা নির্বাচনের তারিখ ঘোষণা

খবর৭১ঃ

তৃতীয় ধাপে দেশের ৬৩ পৌরসভায় আগামীকাল শনিবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ করা হবে। এই ধাপে সবকটি পৌরসভায় ভোট নেয়া হবে কাগজের ব্যালটে।

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে অনিয়ম-সহিংসতা ও তুলনামূলক ভোটারের কম উপস্থিতি নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যেই তৃতীয় ধাপের পৌরসভা নির্বাচন হতে যাচ্ছে।

প্রথম ধাপে ইভিএমে এবং দ্বিতীয় ধাপে ইভিএম ও ব্যালট পেপারে ভোট হয়। তৃতীয় ধাপের সব পৌরসভায় ব্যালট পেপারে ভোট হবে। করোনাভাইরাস মহামারীর মধ্যে পৌর নির্বাচনের প্রথম ও দ্বিতীয় ধাপে গড়ে ৬৪ শতাংশ ভোটগ্রহণ হয়েছে।

তৃতীয় ধাপে তিন পদে ৩৭১৫ জন মনোনয়নপত্র জমা দেন। যাচাই-বাছাইয়ে বাদ পড়েন ১৬৫ জন। বাছাইয়ে মনোনয়নপত্র বৈধ হয়েছে মেয়র পদে ২৫৭ জনের, সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৭২ জনের এবং সাধারণ কাউন্সিলর পদে ২৫২১ জন প্রার্থীর।

জানা গেছে, তৃতীয় ধাপে কুমিল্লার লাকসাম পৌরসভায় কোনো পদেই ভোট হবে না। এ পৌরসভার মেয়র ও কাউন্সিলর সব পদেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা ভোটের আগেই জয় পেয়েছেন। বাগেরহাটের মোরেলগঞ্জ পৌরসভায় মেয়র বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন। তবে এ পৌরসভার সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর পদে ভোট হবে।

ভোটগ্রহণ সুষ্ঠু করতে সব প্রস্তুতি গুছিয়ে এনেছে নির্বাচন কর্মকর্তারা। নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, তৃতীয় ধাপের ৬৩ পৌরসভায় কেন্দ্রগুলোতে ভোটের দিন সকালে পাঠানো হবে ব্যালট পেপার। নির্বাচনের সার্বিক পরিবেশ নিয়ে কমিশন বেশ সজাগ রয়েছে। পরিস্থিতি বিবেচনায় আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য অতিরিক্ত সংখ্যক নিয়োজিত রাখা হচ্ছে অনেক এলাকায়।

ভোট হবে যেসব পৌরসভায়

গাইবান্ধার গোবিন্দগঞ্জ; নওগাঁর ধামইরহাট ও নওগাঁ সদর; সিলেটের গোলাপগঞ্জ; বগুড়ার ধুনট, গাবতলী, শিবগঞ্জ, নন্দীগ্রাম ও কাহালু; রাজশাহীর মুন্ডুমালা; মৌলভীবাজার সদর; ঝিনাইদহের কোটচাঁদপুর; বাগেরহাটের মোরেলগঞ্জ; কুমিল্লার চৌদ্দগ্রাম, লাকসাম ও বরুড়া; চাঁদপুরের হাজীগঞ্জ; ফেনী সদর; মুন্সিগঞ্জ সদর; শরীয়তপুরের নড়িয়া, জাজিরা ও ভেদরগঞ্জ; ময়মনসিংহের গৌরীপুর, ঈশ্বরগঞ্জ, ভালুকা ; শেরপুরের নকলা; নাটোরের সিংড়া; রাজশাহীর কেশরহাট; চুয়াডাঙ্গার দর্শনা; ঝালকাঠির নলছিটি; নেত্রকোনার দুর্গাপুর; যশোরের মনিরামপুর; নোয়াখালীর হাতিয়া ও চৌমুহনী; লক্ষ্মীপুরের রামগঞ্জ; কিশোরগঞ্জের কটিয়াদী; গোপালগঞ্জের টুঙ্গিপাড়া; ; টাঙ্গাইল সদর, ভূঞাপুর, সখিপুর, মধুপুর ও মির্জাপুর; বরগুনা সদর ও পাথরঘাটা; ভোলার বোরহানউদ্দিন ও দৌলতখান; শেরপুরের নালিতাবাড়ী; কুড়িগ্রামের উলিপুর; দিনাজপুরের হাকিমপুর; চাঁপাইনবাবগঞ্জের রহনপুর; নড়াইল সদর; সাতক্ষীরার কলারোয়া; রাজবাড়ীর পাংশা; পিরোজপুরের স্বরূপকাঠি; বরিশালের গৌরনদী ও মেহেন্দীগঞ্জ; জামালপুরের সরিষাবাড়ী; সিলেটের জকিগঞ্জ; ঝিনাইদহের হরিণাকুণ্ডু; নীলফামারীর জলঢাকা; পাবনা সদর; খুলনার পাইকগাছা; নড়াইলের কালিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here