অনন্য কীর্তি গড়লে সাকিব

0
53
অনন্য কীর্তি গড়লে সাকিব

খবর৭১ঃ কোনো এক নির্দিষ্ট দেশে ৬ হাজার রান এবং ৩০০ উইকেট নেয়া একমাত্র ক্রিকেটার হিসেবে অনন্য রেকর্ড গড়লেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এমন রেকর্ড নেই ইতিহাসে আর কোনো ক্রিকেটারের।

আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে মাঠে ফেরার পর বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে খুব একটা ছন্দে ছিলেন না সাকিব আল হাসান। বল হাতে স্বাভাবিক ফর্মে থাকলেও, ব্যাটে একদমই রান পাচ্ছিলেন না তিনি। তবে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই চিরচেনা রূপে ফিরলেন সাকিব।

ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ক্যারিয়ারের ৪৮তম ফিফটি করেন সাকিব। চার নম্বরে নেমে ৮০ বলে খেলেছেন ৫১ রানের ইনিংস।

আজকের ৫১ রানের ইনিংসের পর বাংলাদেশের মাটিতে তিন ফরম্যাট মিলে সাকিবের মোট রান ৬ হাজার ৪৫। বোলিংয়ে নামার আগে দেশের মাটিতে তার মোট শিকার ৩৩৬ উইকেট। বিশ্ব ক্রিকেটে নির্দিষ্ট এক দেশে ৬ হাজার রান ও ৩০০ উইকেট দূরে, ৫ হাজার রান ও ৩০০ উইকেটের রেকর্ডও নেই কোনো ক্রিকেটারের। অর্থাৎ একমাত্র ক্রিকেটার হিসেবে ৫ হাজার রান ও ৩০০ উইকেটের রেকর্ডটাও গড়েছিলেন সাকিব, যা আজ আরও বাড়িয়ে নিলেন।

এ রেকর্ডে সাকিবের সবচেয়ে কাছাকাছি আছেন সাবেক ভারতীয় অলরাউন্ডার কপিল দেব। ভারতের ১৯৮৩ বিশ্বকাপজয়ী এ অধিনায়কের নিজ দেশের মাটিতে ৪ হাজার ১৫৮ রান এবং বল হাতে রয়েছে ৩১৯ উইকেট। এছাড়া দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক শন পোলক নিজের দেশে ব্যাট হাতে ৩ হাজার ৫৫৬ রানের পাশাপাশি বল হাতে নিয়েছেন ৪৪৫টি উইকেট।

এছাড়া সর্বোচ্চ ম্যান অব দ্যা সিরিজের তালিকায় সাকিবের অবস্থান তৃতীয়। যিনি এ পর্যন্ত ১৪ বার এই পুরস্কার পেয়েছেন। তালিকায় প্রথম ভারতের শচীন টেন্ডুলকার ( ১৯), দ্বিতীয় বিরাট কোহলি ( ১৬) চতুর্থ দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস ( ১৪) ও পঞ্চম শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া ১৩বার ম্যান অব দ্যা সিরিজ হন।

৬ হাজার রান ও ৩০০ উইকেট নেয়ার ক্ষেত্রে সাকিব প্রথম হলেও বাংলাদেশের মাটিতে তিন ফরম্যাট মিলে ৬ হাজার রান করা প্রথম ব্যাটসম্যান নন সাকিব। তার আগেই দেশের মাঠে আন্তর্জাতিক ক্রিকেটে ৬ হাজার রানের মাইলফলক পূরণ করেছেন মুশফিকুর রহীম ও তামিম ইকবাল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here