কমতির পথে সবজির দাম, বেড়েছে তেলের

0
245
কমতির পথে সবজির দাম, বেড়েছে তেলের

খবর৭১ঃ বাজারে শীতের সবজি আসার পর থেকেই প্রতি সপ্তাহেই কমছে সবজির দাম। এ সপ্তাহেও বিভিন্ন সবজির কেজিতে পাঁচ থেকে ১০ টাকা পর্যন্ত কমেছে। আর এক সপ্তাহের ব্যবধানে প্রতি লিটারে খুচরা ভোজ্যতেলের দাম দুই থেকে পাঁচ টাকা পর্যন্ত বেড়েছে। তেলের পাশাপাশি বেড়েছে চিনির দাম। সবজির পাশাপাশি কমেছে নতুন আলু ও ডিমের দাম। অপরিবর্তিত রয়েছে চাল ও মাংসের দাম।

শুক্রবার রাজধানীর মোহাম্মদপুর কৃষি মার্কেট, টাউন হল বাজার, শিয়া মসজিদ বাজার, মিরপুর-১ নম্বর বাজার এবং ভ্রাম্যমাণ সবজির দোকান ঘুরে এ চিত্র দেখা গেছে।

এসব বাজারে এক সপ্তাহের ব্যবধানে কেজিতে পাঁচ থেকে ১০ টাকা পর্যন্ত দাম কমেছে বিভিন্ন সবজির। প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ২০ টাকায়, করল্লা, টমেটো ও ঢেড়স ৩০ টাকা, কাঁচা টমেটো ২০ থেকে ২৫ টাকায়, বরবটি ৪০ থেকে ৫০ টাকা, মুলা ১০ থেকে ১৫ টাকা, শালগম ২০ টাকা, গাজর ২৫ থেকে ৩০ টাকা এবং শিম বিক্রি হচ্ছে ২০ টাকা টাকা কেজি দরে।

এছাড়া আকার ভেদে ৩০ থেকে ৪০ টাকায় পাওয়া যাচ্ছে লাউ। বাঁধাকপি ২০ টাকা, ফুলকপি ১০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচকলা ১০ থেকে ১৫ টাকা হালি, প্রতি কেজি জালি কুমড়া ৩০ টাকা, ছোট মিষ্টি কুমড়া ২৫ টাকা। কেজি প্রতি পাঁচ টাকা কমে নতুন আলু পাওয়া যাচ্ছে ২০ টাকায়। নতুন পেঁয়াজ ৪০ টাকা।

বাজারে প্রতি কেজি চিনিতে পাঁচ টাকা দাম বেড়ে বিক্রি হচ্ছে ৭০ টাকায়।

অন্যদিকে প্রতি লিটারে দুই থেকে পাঁচ টাকা পর্যন্ত বেড়েছে ভোজ্যতেলের দাম। বাজারে প্রতি লিটার খোলা সয়াবিন তেল কিনতে লিটার প্রতি গুনতে হচ্ছে ১২৭ থেকে ১৩০ টাকা।

তবে, অপরিবর্তিত আছে চালের দাম। প্রতি কেজি মিনিকেট ৫২ থেকে ৬০ টাকা, নাজিরশাইল ৬২ থেকে ৬৫ টাকা, আটাশ চাল ৪৮ থেকে ৫৫ টাকা, পায়জাম ৪৬ থেকে ৫০ টাকা ও পোলাওয়ের চাল ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

কমেছে ডিমের দাম। এক ডজন লাল ডিম ৮৫ টাকা, হাঁসের ডিম ১৫০ টাকায়, দেশি মুরগির ডিমের হালি ৬০ টাকা, ডজন বিক্রি হচ্ছে ১৬০ টাকা।

১০ টাকা দাম কমে সোনালী মুরগি বিক্রি হচ্ছে ১৮০ টাকা কেজি। ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে ব্রয়লার মুরগি। খাসির মাংস প্রতি কেজি ৭০০ থেকে ৭৫০ টাকা, গরুর মাংস ৫২০ থেকে ৫৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here