হাটহাজারীতে বাবুনগরীকে পিবিআইয়ের জিজ্ঞাসাবাদ

0
34
হাটহাজারীতে বাবুনগরীকে পিবিআইয়ের জিজ্ঞাসাবাদ

খবর৭১ঃ হেফাজত ইসলামের সাবেক আমির শাহ আহমদ শফীর মৃত্যুর ঘটনায় করা পরিবারের মামলায় সংগঠনটির বর্তমান আমির জুনাইদ বাবুনগরীকে জিজ্ঞাসাবাদ করেছে মামলার তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআই।

মঙ্গলবার পিবিআইয়ের চট্টগ্রাম বিভাগের বিশেষ সুপার ইকবাল হোসেনের নেতৃত্বে একটি দল হাটহাজারীর আল-জামিয়াতুল আহলিয়া দারুল উলূম মঈনুল ইসলাম (হাটহাজারী মাদ্রাসা) মাদ্রাসায় গিয়ে জুনাইদ বাবুনগরীসহ ১৫ জনের সঙ্গে কথা বলে। অন্যদিকে ফটিকছড়ির বাবুনগর মাদ্রাসায় গিয়ে অন্তত ১২ জনকে জিজ্ঞাসাবাদ করে পিবিআই তদন্ত দল।

পিবিআই কর্মকর্তা ইকবাল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আদালতে পেশ করা আর্জির ধারাবাহিক অনুসন্ধানের কাজ শুরু হয়েছে। আলামত সংগ্রহের মতো কিছু নাই। মামলার তদন্তের নিয়ম অনুযায়ী পিও ভিজিট (ঘটনাস্থল পরিদর্শন), আলামত জব্দ, সাক্ষীদের সাক্ষ্য নেয়া, প্রকাশ্যে-গোপনে তদন্ত করা এসব একটা সিস্টেমে চলবে।’

তিনি জানান, আদালতের বেঁধে দেয়া এক মাসের মধ্যে প্রতিবেদন দেয়ার চেষ্টা করবে পিবিআই। যদি পারা না যায়, তাহলে আরও সময় প্রার্থনা কর হবে।

আরেক প্রশ্নে তিনি বলেন, ‘যে আর্জি করা হয়েছে সেখানে লাশ তোলার মতো কিছু নেই। অবহেলাজনিত মৃত্যু ৩০৪ ধারায় মামলা, সেখানে দেহে আঘাত থাকার মতো কিছু নাই।”

গত বছরের ১৮ সেপ্টেম্বর ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান হাটহাজারী মাদ্রাসার দীর্ঘদিনের মহাপরিচালক আহমদ শফী।

মৃত্যুর আগের দিন তুমুল হট্টগোলের মধ্যে শফী মাদ্রাসার মহাপরিচালকের পদ ছাড়েন, তার ছেলে মাদ্রাসার সহকারী পরিচালক আনাস মাদানিকেও বহিষ্কার করা হয়।

তার মৃত্যুর দিন আনাস মাদানি ঢাকায় সাংবাদিকদের বলেছিলেন, আগের দিনের ‘অনাকাঙ্ক্ষিত’ ঘটনার কারণে ‘টেনশনের’ কারণে ‘হার্টফেইল’ করে তার বাবা মারা গেছেন।

গত ১৭ ডিসেম্বর আল্লামা শফীর শ্যালক মো. মইন উদ্দিন চট্টগ্রামের আদালতে মামলা করেন। এতে অভিযোগ করা হয়, আহমদ শফীকে ‘মানসিক নির্যাতন করে’ পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।

মামলায় এক নম্বর আসামি করা হয়েছে মাওলানা মো. নাসির মুনিরকে। আর দুই নম্বর আসামি করা হয়েছে হেফাজতের যুগ্ম মহাসচিব মামুনুল হককে।

আসামির তালিকায় আরও নাম আছে হেফাজতে ইসলামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আজিজুল হক ইসলামাবাদী, কেন্দ্রীয় নেতা মীর ইদ্রিস, হাবিব উল্লাহ, আহসান উল্লাহ, জাকারিয়া নোমান ফয়েজীর।

আদালত মামলাটি আমলে নিয়ে পিবিআই’কে তদন্ত করে এক মাসের মধ্যে প্রতিবেদন জমা দেয়ার আদেশ দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here