প্রথমবার ইভিএমে ভোট দিবেন শায়েস্তাগঞ্জ পৌরসভার ভোটাররা

0
53
প্রথমবার ইভিএমে ভোট দিবেন শায়েস্তাগঞ্জ পৌরসভার ভোটাররা

খবর৭১ঃ

মঈনুল হাসান রতন, হবিগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে আগামী ২৮ ডিসেম্বর পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রথমবার ইভিএমে ভোট দিবেন শায়েস্তাগঞ্জ পৌরসভার সকল ভোটাররা। কিন্তু ইভিএমে কিভাবে ভোট দিতে হবে অনেকেই জানেন না। এ বিষয়টি নিয়ে অনেকেই কৌতূহলে রয়েছেন, কারণ এর আগে শায়েস্তাগঞ্জবাসী কখনোই ইভিএমের মাধ্যমে ভোট প্রদান করেনি। আবার ভোট কত শতাংশ কাস্ট হবে তা নিয়েও সংশয় দেখা দিয়েছে প্রার্থীদের মাঝে।

নির্বাচনের বাকি আছে আর মাত্র ১৪ দিন, কিন্তু এখনো কোন ইভিএম এ ভোট কিভাবে দিতে হয় এরকম কোন প্রদর্শনী বা ট্রেনিং এর আয়োজন করেনি নির্বাচন কমিশন। অনেক ভোটরাই ভোট দিতে পারবেন কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। এক কথায় ইভিএম সম্পর্কে কোন ধারনাই নেই ভোটারদের। পৌর এলাকার উবাহাটা গ্রামের তরুণ ভোটার মোরশেদ আহমেদ বলেন কিভাবে ইভিএমে ভোট দিতে তা তো জানি না। কোন প্রশিক্ষণ না দিলে কিভাবে ভোট দিব। পৌর এলাকার মহলুল সুনাম গ্রামের শেখ ই আর ইকবাল বলেন, অনলাইনে দেখে শিখার চেস্টা করছি ইভিএম এ ভোট দেয়ার পদ্ধতি। তবে একটা বিষয় বুজতে পেরেছি নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে হবে। জাল ভোট দেয়ার কোন সুযোগ নাই ইভিএমএ। পৌর এলাকার উদয়ন আবাসিক এলাকার মো. আল আমিন সোহাগ বলেন, সারাদেশের মধ্যে ১ম ধাপে শায়েস্তাগঞ্জ পৌরসভার নির্বাচন ইভিএমের মাধ্যমে অনুষ্ঠিত হতে যাচ্ছে। কিন্তু ইভিএমের মাধ্যমে ভোট কতটুকু সুষ্ঠু হবে সে নিয়ে পৌরবাসীর মাঝে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে। এছাড়াও ইভিএমে ভোট দেয়া সম্পর্কে সাধারণ মানুষের কোন ধারণা নেই।

এ বিষয়ে জালাল উদ্দিন রুমি জানান, ডিজাটাইলাইজেশিনে একটা আনন্দের বিষয়, প্রান্তিক পর্যায়ে ও ইভিএমে ভোট অনুষ্ঠিত হবে। কিন্তু জনগণের ভিতরে একটা প্রশ্ন রয়েছে ইভিএমে কতটুকু সুষ্ঠু ভোট নেয়া হবে। সেজন্য আমি মনে করি পুরো পৌরবাসীকে প্রচারণার করে হাতে কলমে শিখিয়ে ও বুঝিয়ে দিতে হবে কিভাবে ভোট প্রদান করা হয়, সেক্ষেত্রে ইভিএম মানুষের আস্থা অর্জন করতে পারবে। এ বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার ও পৌর নির্বাচনের সহকারি রিটার্নিং অফিসার মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, ইভিএমের মাধ্যমে ভোট প্রদান একটি শতভাগ নির্ভুল পদ্ধতি, এইখানে ভোট কারচুপির কোন সুযোগ নেই। এছাড়াও ইভিএমে ভোট প্রদান করলে জাল ভোট যেমন দেয়া যায় না, পাশাপাশি ভোট বাতিল ও হয়না। সংয়ক্রিয়ভাবে ভোট গণনা করা যায়। যেহেতু প্রথমবার ইভিএমে ভোট অনুষ্ঠিত হবে সেজন্য আমরা ২৬ ডিসেম্বর মগ ভোটিং করব, সেখানে প্রশাসনের উপস্থিতিতে সাধারণ ভোটাররা এসে কিভাবে ইভিএমে ভোট দিতে হয়, আমরা তা শিখিয়ে দিব।

এদিকে, শায়েস্তাগঞ্জ পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপির মেয়র প্রার্থীসহ ৬ জন মেয়র ও ৩৫ জন কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থী রয়েছেন। ইভিএম ভোট দেয়া নিয়ে সংশয় থাকলেও আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মাসুদউজ্জামান মাসুক, বিএনপির মনোনীত প্রার্থী ফরিদ আহমেদ অলি, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বর্তমান মেয়র মো. ছালেক মিয়া, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ফজল উদ্দিন তালুকদার, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আবুল কাশেম শিবলু, স্বতন্ত্র প্রার্থী ইমদাদুল ইসলাম শীতলসহ বিভিন্ন ওয়ার্ডের ৩৪ কাউন্সিলর ও সংরক্ষিত আসনে ১৪ মহিলা কাউন্সিলর প্রার্থী গন-সংযোগে ব্যস্ত সময় পার করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here