করোনা সংক্রমণের সঙ্গে স্কুলের সম্পর্ক নেই: ইউনিসেফ

0
85
করোনা সংক্রমণের সঙ্গে স্কুলের সম্পর্ক নেই: ইউনিসেফ

খবর৭১ঃ বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে বন্ধ রয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। এতে শিশুসহ সব শিক্ষার্থীর পড়াশোনা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। তবে শিশুদের অধিকার রক্ষায় কাজ করা জাতিসংঘের সংস্থা ইউনিসেফ জানিয়েছে, কোভিড-১৯ সংক্রমণের সঙ্গে স্কুল বন্ধ থাকার কোনো সম্পর্ক নেই। স্কুল থেকে সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়েছে এমন কোনো তথ্যও নেই। এজন্য সংস্থাটি বিশ্বব্যাপী বন্ধ থাকা স্কুল খুলে দিতে সংশ্লিষ্ট সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

ইউনেস্কোর সংগৃহীত তথ্যের বরাত দিয়ে গত ৭ ডিসেম্বরে একটি প্রতিবেদন প্রকাশ করে ইউনিসেফ। যেখানে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের পরিসংখ্যান তুলে ধরে বলা হয়েছে, প্রয়োজন ছাড়াই স্কুল বন্ধ করে দেয়া হচ্ছে। কোভিড-১৯ থেকে স্কুলগুলোকে নিরাপদ রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে না কোনো সরকার।

প্রায় ২০০ দেশ থেকে প্রাপ্ত তথ্য ব্যবহার করে করা সাম্প্রতিক এক বৈশ্বিক সমীক্ষায় দেখা গেছে, স্কুল খোলা বা বন্ধের সঙ্গে সমাজে কোভিড-১৯ সংক্রমণের কোনো সম্পর্ক নেই। স্কুলগুলো থেকে ব্যাপক মাত্রায় সংক্রমণ ছড়ানোর খুব কমই তথ্য-প্রমাণ আছে।

সংস্থাটি জানায়, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের কারণে স্কুল বন্ধ থাকায় ডিসেম্বরে বিশ্বব্যাপী ৩২ কোটি শিশুর শিক্ষাগ্রহণ কার্যক্রম ব্যাহত হচ্ছে। যা গত নভেম্বর মাসের চাইতে প্রায় নয় কোটি বেশি। নভেম্বরে স্কুল বন্ধের কারণে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল ২৩ কোটি ২০ লাখ।

সংস্থাটির বৈশিক প্রধান রবার্ট জেনকিনস বলেন, স্কুলগুলো করোনা মহামারির প্রধান চালিকাশক্তি না হলেও, আমরা দেখতে পাচ্ছি সরকার শুরুতেই সকল স্কুল বন্ধ করে দিয়েছে। করোনার সংক্রমণ ঠেকাতে নিদিষ্ট কিছু এলাকা বন্ধ না করে এভাবে সকল স্কুল বন্ধ করায় শিশুদের শিক্ষা গ্রহণ, মানসিক-শারীরিক সুস্থতা ও সুরক্ষার ওপর ভয়াবহ রকমের নীতিবাচক প্রভাব পড়ছে।

প্রতিবেদনটি আরও বলছে, স্কুল বন্ধ থাকলে প্রান্তিক সুবিধাবঞ্চিত শিশুদের ঝড়ে পড়ার হার ব্যাপকহারে বেড়ে যায়। এমন অবস্থায় শিশুদের নিরাপত্তা নিশ্চিত করে স্কুলগুলোকে পুনরায় খুলে দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইউনিসেফ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here