করোনা সার্টিফিকেট জটিলতায় বেনাপোলে আটকা শতাধিক যাত্রী

0
63
করোনা সার্টিফিকেট জটিলতায় বেনাপোলে আটকা শতাধিক যাত্রী

খবর৭১ঃ করোনা নেগেটিভ সার্টিফিকেট না থাকায় বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে আটকা পড়েছে ক্যানসার রোগীসহ শতাধিক পাসপোর্ট যাত্রী। ভারত থেকে ফেরার সময়ও নেগেটিভ সার্টিফিকেট লাগবে এমন নির্দেশনার বিষয়ে না জানায় যাত্রীরা বন্দরে এসে বিপাকে পড়েন। সরকারের কড়া নির্দেশনা থাকায় ইমিগ্রেশন পুলিশ ও মেডিকেল টিমের সদস্যরাও এ ব্যাপারে কোনো ছাড় দিচ্ছেন না।

ইমিগ্রেশন পুলিশ ও স্বাস্থ্যকর্মীরা জানান, বাংলাদেশের পররাষ্ট্র দপ্তর থেকে গত ২৩ নভেম্বর নির্দেশনা দেয়া হয়, বিদেশফেরত সব যাত্রীকে সাত দিনের মধ্যে নেয়া করোনা নেগেটিভ সার্টিফিকেটসহ দেশে ঢুকতে হবে। বৃহস্পতিবার পর্যন্ত বেনাপোল চেকপোস্ট দিয়ে সব যাত্রী সার্টিফিকেট ছাড়া দেশে প্রবেশ করতে পারলেও শুক্রবার থেকে তারা আর ঢুকতে পারছেন না।

ভুক্তভোগী যাত্রীরা বলেন, বাংলাদেশ থেকে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে তারা ভারতে যান। কিন্তু ফেরার সময় যে সেই দেশ থেকেও করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে আসতে হবে তা তারা জানতে পারেননি। এখন ভারত থেকে বেনাপালে আসার পর বলা হচ্ছে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে। কিন্তু এখন সেটা কীভাবে সম্ভব! অথচ তাদের সঙ্গে ক্যানসারসহ বিভিন্ন জটিল রোগীও রয়েছেন।

এ ব্যাপারে বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্টে কর্মরত স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিচিত্র মল্লিক ঢাকা টাইমসকে বলেন, সরকারি নির্দেশনার বাইরে তাদের কিছুই করার নেই।

ইমিগ্রেশন ওসি আহসান হাবীব ঢাকা টাইমসকে বলেন, সাত দিনের সময় দিয়ে নির্দেশনা দেয়া হয়। এখন যারা ভারতে ছিলেন তারা যদি এই নির্দেশনার খবর না জানেন তাতে আমারা কী করতে পারি! দেখা যাক কী করা যায়।

ওসি জানান, তবে আজ শুক্রবার যেসব বাংলাদেশি ঢুকেছেন তাদের ব্যাপারে বিশেষ নির্দেশনা আসতে পারে। আটকেপড়া যাত্রীরাও এ ব্যাপারে সরকারের উচ্চ মহলের হস্তক্ষেপ কামনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here