ঢাবি ভর্তি পরীক্ষা নিজ নিজ বিভাগীয় শহরে; নম্বর বণ্টনে পরিবর্তন

0
331
ঢাবি ভর্তি পরীক্ষা নিজ নিজ বিভাগীয় শহরে; নম্বর বণ্টনে পরিবর্তন

খবর৭১ঃ করোনা ভাইরাস পরিস্থিতির মধ্যে শিক্ষার্থী এবং অভিভাবকদের কথা বিবেচনায় রেখে নিজ নিজ বিভাগীয় শহরে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় নম্বর বণ্টনে পরিবর্তন আনা হয়েছে। আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় উপস্থিত একাধিক সূত্র জানায়, সারাদেশের ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের সুরক্ষার কথা চিন্তা করে ৮টি বিভাগীয় শহর তথা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা বরিশাল, সিলেট, রংপুর, ময়মনসিংহে ভর্তি পরীক্ষা নেয়া হবে। যে বিভাগের শিক্ষার্থী সে বিভাগে পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এছাড়া ভর্তি পরীক্ষায় ক, খ, গ ও ঘ এই চারটি ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ (বহু নির্বাচনী), ৪০ নম্বরের লিখিতসহ মোট ৮০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর বাইরে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বরের মূল্যায়ন নম্বর প্রদান করা হবে। সর্বমোট ১০০ নম্বরের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাবি ভর্তি কমিটি। সময় ও বিষয়ভিত্তিক প্রশ্ন ঠিক করবেন সংশ্লিষ্ট অনুষদের ডিনরা।

এছাড়াও ২০২১-২২ শিক্ষাবর্ষে তথা আগামী বছরের ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের চ ইউনিট আগের মতোই বহালের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর বাইরে ঘ ইউনিটের বিষয়টি পর্যালোচনা করে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে।

এছাড়া, সভায় সিট কমানোর বিষয়ে কথা উঠলেও তা নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ এবং পরীক্ষার সময়সূচি যথাসময়ে জানানো হবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ এবং ভর্তি কার্যক্রম সংশ্লিষ্ট কর্মকর্তাগণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here