সৈয়দপুরে তুঁত চারা রোপন ও রক্ষনাবেক্ষণে ৫ দিনের প্রশিক্ষণ উদ্বোধন

0
340
সৈয়দপুরে তুঁত চারা রোপন ও রক্ষনাবেক্ষণে ৫ দিনের প্রশিক্ষণ উদ্বোধন

মিজানুর রহমান মিলন সৈয়দপুর প্রতিনিধি:

সৈয়দপুরে তুঁত চারা রোপন ও রক্ষণাবেক্ষণের ওপর পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের রেশম চাষ সম্প্রসারণের মাধ্যমে বৃহত্তর রংপুর জেলায় দারিদ্র্য হ্রাসকরণ শীর্ষক প্রকল্পের আওতায় ওই প্রশিক্ষণের আয়োজন করা হয়। আজ শনিবার উপজেলার খাতামধুপুর ইউনিনের হামুরহাট আইডিয়াল রেশম পল্লী কার্যালয়ে ওই প্রশিক্ষণের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপ-সচিব মো. হুমায়ন কবির। এতে বিশেষ অতিথি ছিলেন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রোগ্রামার মো. আমিনুল ইসলাম ও সৈয়দপুর উপজেলার খাতামধুপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জুয়েল চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব্ করেন রংপুর আঞ্চলিক রেশম সম্প্রসারণ কার্যালয়ের উপ-পরিচালক কোর্স উপদেষ্টা মো. মাহবুব-উল- হক। সৈয়দপুর উপজেলা রেশম সম্প্রসারণ কার্যালয়ের ম্যানেজার মো. রেজাউল করিম প্রশিক্ষণে কোর্স সমন্বয়কারীর দায়িত্বে রয়েছেন। প্রশিক্ষণের উদ্বোধন শেষে প্রধান অতিথি সৈয়দপুর উপজেলা রেশম সম্প্রসারণ কার্যালয়ের আওতায় স্থাাপিত তুঁত ব্লক, আইডিয়াল রেশম পল্লীর চাষীদের রোপিত তুঁত জমি, চাকী সেন্টার এবং অগ্রণী ১৪২৭ বন্দের চাষীদের পলু পালন ও পলু ঘর পরিদর্শন করেন। এ সময় তিনি রেশম চাষ সম্প্রসারণের লক্ষ্যে এ সবের কার্যক্রমের প্রশংসা করেন। রেশম চাষ সম্প্রসারণের মাধ্যমে বৃহত্তর রংপুর জেলার দারিদ্র্য হ্রাসকরণ শীর্ষক প্রকল্পের অধীনে পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণে মোট ২৫ জন নারী পুরুষ অংশ নিচ্ছেন।

আগামী ১৮ নভেম্বর প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণের মধ্যদিয়ে প্রশিক্ষণের সমাপ্ত হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here