অবশেষে বাইডেনকে চীনের অভিনন্দন

0
56
অবশেষে বাইডেনকে চীনের অভিনন্দন

খবর৭১ঃ অবশেষে যুক্তরাষ্ট্রের নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছে চীন। বাইডেনের বিজয়ের ছয়দিনের মাথায় এসে শুক্রবার এক সংবাদ সম্মেলনে চীনের পক্ষে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এ অভিনন্দন জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ‘যুক্তরাষ্ট্রের জনগণের পছন্দের প্রতি আমরা শ্রদ্ধাশীল। আমরা জো বাইডেন এবং কমলা হ্যারিসকে অভিনন্দন জানাই।’ খবর বিবিসি।

গেল ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। চারদিন ধরে ভোট গণনা শেষে ৭ নভেম্বর বেসরকারি ফলাফলে জো বাইডেন সংখ্যাগরিষ্ঠতা পেয়ে বিজয়ী হলেও রিপাবলিকান দলীয় প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনও পরাজয় স্বীকার করেননি।

হংকংয়ের স্বাধীনতা, করোনা ভাইরাসসহ বিভিন্ন ইস্যুকে কেন্দ্র করে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে চীনের বিরোধ ক্রমেই রাড়ছিল। ট্রাম্পের ক্ষমতাকালে তিনি বেশ কয়েকবার চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছেন। তার দাবি সমগ্র বিশ্বে করোনা ভাইরাস ছড়িয়েছে চীন। তবে, বাইডেন আমলে চীনের সঙ্গে অনেক বিষয়েই সমঝোতা হতে পারে বলে ধারণা আন্তর্জাতিক বিশ্লেষকদের।

এদিকে যুক্তরাষ্ট্রের আরেক প্রতিদ্বন্দ্বী দেশ রাশিয়া এখনও জো বাইডেনকে অভিনন্দন জানায়নি।

গত নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর সবার আগে তাকে অভিনন্দন বার্তা পাঠান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্প্রতি বিভিন্ন ইস্যুতে জো বাইডেন রাশিয়ার কড়া সমালোচনা করেছেন। তিনি রাশিয়াকে আমেরিকার সবচেয়ে বড় হুমকি বলে চিহ্নিত করেছেন।

এ নিয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গণমাধ্যমকে জানিয়েছেন, আমরা মনে করি আমাদের এখন যুক্তরাষ্ট্রের নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফলের জন্য অপেক্ষা করা প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here