করোনায় ছয় মাসের মধ্যে সবচেয়ে কম মৃত্যু

0
46
সারাদেশে করোনা ভাইরাসে আরো ২১ জনের মৃত্যু

খবর৭১ঃ গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরও ১৩ জনের মৃত্যু হয়েছে, যা প্রায় ছয় মাসের মধ্যে সবচেয়ে কম। এর আগে গত ১২ মে ১১ জনের মৃত্যু হয়। আর ১৩ মে ১৯ জনের মৃত্যু হয়। এরপর থেকে মৃত্যুর সংখ্যা ১৩ জনের নিচে আর নামেনি। সবশেষ ২৩ অক্টোবর ১৪ জনের মৃত্যুর তথ্য জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

শনিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ নিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬ হাজার ৪৯ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে আরও ১ হাজার ২৮৯ জনের দেহে। এ নিয়ে মোট শনাক্ত হলো ৪ লাখ ১৮ হাজার ৭৬৪ জন করোনা রোগী।

সংস্থার অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এদিন সুস্থ হয়েছেন ১ হাজার ৫৪১ জন। মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৩৬ হাজার ৫৬৮ জন।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ১১৪টি পরীক্ষাগারে ১১ হাজার ২৮৪টি নমুনা সংগ্রহ এবং ১১ হাজার ৪১৯টি নমুনা পরীক্ষা করা হয়। ফলে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ২৪ লাখ ২৯ হাজার ৮৪২টি।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১১.২৯ শতাংশ এবং এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৭.২৩ শতাংশ। রোগী শনাক্তের তুলনায় সুস্থতার হার ৮০.৩৭ এবং মৃত্যুর হার ১. ৪৪ শতাংশ।

এ পর্যন্ত করোনায় মৃতদের মধ্যে পুরুষ ১ হাজার ৬৫৭ জন (৭৬. ৯৯ শতাংশ) এবং নারী ১ হাজার ৩৯২ জন (২৩.১১ শতাংশ)।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ১৩ জনের মধ্যে ১১ জনই পঞ্চাশোর্ধ্ব। মৃতদের মধ্যে ঢাকা বিভাগের ৭ জন, খুলনায় ১ জন, সিলেটে ২ জন ও রংপুরে ৩ জন। বাকি চার বিভাগে মৃত্যু নেই।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ প্রথম মৃত্যুর খবর আসে। সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু হয় ৩০ জুন।

গত বছরের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের উপদ্রব শুরু হয়। এটি বর্তমানে বিশ্বের ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। ১১ মার্চ কোভিড ১৯-কে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনাভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শনিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৪ কোটি ৯৬ লাখ ৫৫ হাজার ৪৫৪ জন। মৃত্যু হয়েছে ১২ লাখ ৪৮ হাজার ৫৬৬ জনের। সুস্থ হয়েছেন তিন কোটি ৫২ লাখ ৫১ হাজার ৭২৭ জন।

পরিসংখ্যান অনুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ৫৮ হাজার ৫৮৬ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৪২ হাজার ২৩০ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৮৪ লাখ ৬০ হাজার ৮৮৫ জন এবং মারা গেছে ১ লাখ ২৫ হাজার ৬০৫ জন।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৫৬ লাখ ৩২ হাজার ৫০৫ জনের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৬২ হাজার ৩৫ জনের।

চতুর্থ অবস্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১৭ লাখ ৩৩ হাজার ৪৪০ জন। এর মধ্যে মারা গেছেন ২৯ হাজার ৮৮৭ জন।

পঞ্চম স্থানে উঠে আসা ইউরোপের দেশ ফ্রান্সে করোনায় সংক্রমণের সংখ্যা ১৬ লাখ ৬১ হাজার ৮৫৩ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৯ হাজার ৮৬৫ জনের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here