শর্তসাপেক্ষে ক্লাস-পরীক্ষা নিতে পারবে বেসরকারি বিশ্ববিদ্যালয়

0
54
শর্তসাপেক্ষে ক্লাস-পরীক্ষা নিতে পারবে বেসরকারি বিশ্ববিদ্যালয়

খবর৭১ঃ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শর্তসাপেক্ষে বিশেষ বিবেচনায় ব্যবহারিক ক্লাস ও পরীক্ষার সুযোগ দিতে যাচ্ছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে এই সুযোগ শুধু ফাইনাল সেমিস্টারের শিক্ষার্থীদের জন্য। মঙ্গলবার ইউজিসির ভার্চুয়াল সভায় এই বিষয়ে সিদ্ধান্ত হয়।

ভার্চুয়াল সভায় আরও বলা হয়েছে, কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে এই পরীক্ষা ও ক্লাস কার্যকর করতে হবে। এক্ষেত্রে ক্লাস ও পরীক্ষার সময় দুজন শিক্ষার্থীর মাঝে অন্তত ছয় ফুট দূরত্ব বজায় রাখতে হবে। ল্যাব ক্লাস ও পরীক্ষায় সর্বোচ্চ ১০ জন্য শিক্ষার্থী অংশ নিতে পারবেন। একদিনে একটিই ক্লাস নেয়া যাবে।

বৈঠকে অংশগ্রহণকারী এক সদস্য জানান, যেহেতু বিশ্ববিদ্যালয় খোলা হচ্ছে না তাই ফাইনাল সেমিস্টারের শিক্ষার্থীদের কথা বিবেচনায় রেখে এমন সিদ্ধান্ত নিতে হয়েছে। তিনি আরও বলেন, যেসব শিক্ষার্থী ফাইনাল সেমিস্টারে আছে তারা ব্যক্তিগতভাবে প্রাকটিক্যাল ক্লাস ও পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে, করোনার প্রভাবে কওমি মাদ্রাসা ছাড়া দীর্ঘদিন বন্ধ রয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। দফায় দফায় বাড়ানো হয়েছে সেই ছুটির মেয়াদ। আগামীতে ছুটি আরও বাড়ানো হবে কি না এই বিষয়ে আগামীকাল বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বিস্তারিত জানাবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here