করোনায় মৃত পৌনে ৬ হাজার ছাড়াল, নতুন শনাক্ত ১৫৮৬

0
272
করোনায় আরও ২০ মৃত্যু, নতুন শনাক্ত ১৪৪১

খবর৭১ঃ প্রণঘাতী ভাইরাস করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। তাদের নিয়ে মোট ৫৭৬১ জনের প্রাণ কাড়ল অদৃশ্য এই ভাইরাসটি। একই সময়ে নতুন করে আরও ১ হাজার ৫৮৬ জনের দেশে করোনা শনাক্ত হওয়ায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৩ লাখ ৯৬ হাজার ৪১৩ জনে।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১১০টি ল্যাবে ১৪ হাজার ১১৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এসব পরীক্ষায় নতুন করে ১ হাজার ৫৮৬ জনের দেহে করোনা শনাক্ত হওয়ায় এই ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৯৬ হাজার ৪১৩ জন দাঁড়াল। আর গত এক দিনে মারা যাওয়া ১৪ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৫ হাজার ৭৬১ জনে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে একই সময়ে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ৫৩৩ জন রোগী সুস্থ হয়েছেন। তাদের নিয়ে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ লাখ ১২ হাজার ৬৫ জনে।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১১ দশমিক ২৩ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৭ দশমিক ৭৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৮ দশমিক ৭২ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৫ শতাংশ।

করোনায় নতুন করে মারা যাওয়া সবার বয়স ৪০ বছরের বেশি। মৃতদের মধ্যে ১৩ জন পুরুষ আর একজন নারী। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১২ জন এবং রাজশাহী বিভাগে দুইজনের মৃত্যু হয়েছে। সবাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ, তা সাড়ে তিন লাখ পেরিয়ে যায় ২১ সেপ্টেম্বর। এর মধ্যে গত ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ১০ অক্টোবর তা সাড়ে পাঁচ হাজারে দাঁড়ায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here