দুর্গাপূজায় নাশকতার শঙ্কা নেই: র‌্যাব মহাপরিচালক

0
331
দুর্গাপূজায় নাশকতার শঙ্কা নেই: র‌্যাব মহাপরিচালক

খবর৭১ঃ গোয়েন্দা তথ্য অনুযায়ী দুর্গাপূজায় কোনো ধরনের নাশকতার আশঙ্কা নেই। তারপরও যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর বনানী পূজামণ্ডপের সার্বিক নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ শেষে সাংবাদিকদের এ কথা বলেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন।

আবদুল্লাহ আল-মামুন বলেন, ২১ অক্টোবর বোধনের মধ্য দিয়ে শুরু হওয়া শারদীয় দুর্গাপূজা ২৬ অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে। এবার বিশ্ব এক অদৃশ্য মহামারীর লড়াই করছে। তাই আমরা আশা করছি সবাই অনুষ্ঠানস্থলে স্বাস্থ্যবিধির বিষয়ে সতর্ক থাকবেন। এবার ভিন্ন প্রেক্ষাপটে সীমিত পরিসরে পূজার আয়োজন হলেও আমরা সার্বিক নিরাপত্তা নিশ্চিতে প্রস্তুত। সার্বক্ষণিক আপনাদের পাশে রয়েছি।

পূজাকে কেন্দ্র করে দেশজুড়ে পর্যাপ্ত র‌্যাব সদস্য নিয়োজিত রয়েছেন উল্লেখ করে র‌্যাবের মহাপরিচালক বলেন, দুর্গাপূজা উপলক্ষে আমরা ১৫ অক্টোবর থেকেই গোয়েন্দা তথ্য সংগ্রহসহ তৎপর রয়েছি। আজ (২২ অক্টোবর) থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ফোর্স মোতায়েন থাকবে। র‌্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিট, ডগ স্কোয়াড ও সুইপিং টিম সার্বক্ষণিক প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

র‌্যাব মহাপরিচালক বলেন, পূজাস্থলে নিয়োজিত অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং পূজা উদযাপন কমিটির সঙ্গে নিয়মিত যোগাযোগ রয়েছে। সবার সঙ্গে সমন্বয় করে নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে, যাতে কোনো অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি না হয়। তারপরও এমন কোনো পরিস্থিতির উদ্ভব হলে আমাদের প্রস্তুতি রয়েছে।

আবদুল্লাহ আল-মামুন বলেন, র‌্যাব জল-স্থল ও আকাশপথে ত্রিমাত্রিক অভিযানে সক্ষম। দুর্গাপূজা উপলক্ষেও র‌্যাবের এয়ার উইং প্রস্তুত। দেশজুড়ে পূজামণ্ডপ ঘিরে র‌্যাবের পেট্রোলিং ও গোয়েন্দা নজরদারি চলমান থাকবে। মেট্রোপলিটন এলাকা ও জেলা শহরগুলোতে বাড়তি নজরদারিসহ প্রস্তুত থাকবে র‌্যাবের কুইক রেসপন্স টিম।

জঙ্গিবাদী যেকোনো কর্মকাণ্ড প্রতিরোধে গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে জানিয়ে র‌্যাব প্রধান বলেন, এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী কোনো নাশকতার আশঙ্কা দেখছি না। সামাজিক যোগাযোগ মাধ্যমে পূজাকেন্দ্রিক যেকোনো গুজব এড়াতে ও মণ্ডপে নারী দর্শনার্থীদের ইভটিজিং রোধে জোরদার ব্যবস্থা নেয়া হয়েছে।

এবার বিসর্জনে জনসমাগম কম হলেও র‌্যাবের নিরাপত্তা জোরদার থাকবে উল্লেখ করে র‌্যাব ডিজি বলেন, আমাদের প্রত্যেকটি ব্যাটালিয়নে কন্ট্রোল রুম রয়েছে। র‌্যাব সদর দপ্তরে স্থাপিত কন্ট্রোলরুম থেকে সার্বিক্ষণিক নজরদারি অব্যাহত থাকবে। কোনো অপ্রীতিকর পরিস্থিতির আশঙ্কা থাকলে র‌্যাবকে তথ্য দিন। আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নেব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here