মস্তিষ্ক যে কারণে ব্যায়াম করতে সায় দেয় নাশ

0
76
মস্তিষ্ক যে কারণে ব্যায়াম করতে সায় দেয় না

খবর৭১ঃ আমরা সকলেই বুঝতে পারি যে স্বাস্থ্যকর এবং ফিট শরীরের জন্য অনুশীলন করা গুরুত্বপূর্ণ। কিন্তু যখনই নিয়মতি ব্যায়াম করার মনস্থির করি তখন কেন যেন ব্যায়াম করতে মন সায় দেয় না। এছাড়া ব্যায়াম করার টাইমে অন্য কাজে ব্যস্ত হয়ে পড়ি।

বেশিরভাগ লোক অনুশীলন করার মতো পর্যাপ্ত সময় নেই বলে অভিযোগ করেন যা ব্যায়াম থেকে দূরে থাকার আরও একটি বাহানা। তবে কেন এমন হয়? প্রতিদিনের স্বাস্থ্য উপকারিতা এবং প্রতিদিন অনুশীলনের গুরুত্ব সম্পর্কে জানার পরেও আমরা প্রায়শই এটি করতে ব্যর্থ হয়। আসলে ব্যায়াম করতে আমাদের মস্তিষ্ক সায় দেয় না। এই প্রতিবেদনে এ বিষয়েই আমরা জানার চেষ্টা করবো।

গবেষণার জন্য ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল ২৯ জন অংশগ্রহণকারীকে বেছে নিয়েছিলেন। অংশগ্রহণকারীদের তাদের মস্তিষ্কের কার্যকলাপ পরীক্ষার জন্য রেজিস্টার্ড ইলেক্ট্রোড পরানো হয়েছিল। তারপর তাদেরকে শারীরিক ক্রিয়াকলাপের ছবি এবং নিস্ক্রিয় ছবির দিকে তাকাতে বলা হয়েছিল। দ্বিতীয় পরীক্ষায় তার ঠিক বিপরীতে করতে বলা হয়েছিল।

গবেষণায় বিজ্ঞানীরা সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে, স্বেচ্ছাসেবীরা নিষ্ক্রিয় ছবিগুলোর চেয়ে শারীরিকভাবে সক্রিয় চিত্রগুলোর দিকে দ্রুত অগ্রসর হন। তবে তার দিকে না যাওয়ার চেয়ে নিষ্ক্রিয় ছবিগুলো থেকে দূরে সরিয়ে দেওয়ার সময় তাদের মস্তিষ্ক আরও সক্রিয় ছিল।

দেহকে মুভ করানোর জন্য আমাদের মনকে বোঝানো বেশ কঠিন। আপনি যেকোনো ধরনের শারীরিক ক্রিয়ায় লিপ্ত হওয়ার জন্য নিজেকে বোঝানোর চেষ্টা করুন না কেন, সম্ভবত আপনি সফল হতে পারবেন না। তার জন্য, আপনার এক প্রকার প্রলোভন দরকার। আপনি এমন ব্যায়াম বাছুন যেগুলো খেলার মতো।

যারা ব্যায়াম করা পছন্দ করেন না বা করতে চাইলেও মস্তিষ্ক সায় দেয় না তাদের জন্য কয়েকটি ব্যায়ামের কথা উল্লেখ করা হলো। সেগুলো হলো- দড়ি লাফ, কোনো একটি খেলা করা, ঝোলা ও বিছানায় ব্যায়াম করা।

এই ব্যায়ামগুলো আপনাকে আনন্দ দেবে এবং মস্তিষ্ক এগুলোতে ভালো অনুভব করবে এবং সায় দিবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here