টেক্সাসে ‘মগজ খেকো’ অ্যামিবায় আক্রান্ত হয়ে শিশুর মৃত্যু

0
90
টেক্সাসে 'মগজ খেকো' অ্যামিবায় আক্রান্ত হয়ে শিশুর মৃত্যু

খবর৭১ঃ যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে নাইজেলরিয়া ফ্লাওয়ারি নামের বিরল অ্যামিবায় আক্রান্ত হয়ে ছয় বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। এদিকে সাপ্লাইয়ের পানিতে এই বিরল অ্যামিবার সন্ধান পাওয়ায় টেক্সাসে ইতোমধ্যে দুর্যোগপূর্ণ অবস্থা জারি ঘোষণা করা হয়েছে।

জানা গেছে, গত ৮ সেপ্টেম্বর ওই শিশু ‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ নামের অ্যামিবায় আক্রান্ত হয়ে মারা যায়। পরে তার এলাকায় সাপ্লাইয়ের পানিতে মগজ ধ্বংসকারী এই অ্যামিবার উপস্থিতি মেলে।

জোসিয়াহ ম্যাক্লানটায়ার নামের ওই শিশুর দাদা – দাদী জানায়, শহরতলির কাছে একটি পার্কের পানি থেকে সে এই অ্যামিবায় আক্রান্ত হতে পারে। কারণ সে অসুস্থ হওয়ার আগে ওই পার্কেই খেলতে গিয়েছিলো।

‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ নামের এই অ্যামিবার সন্ধান এর আগে পাকিস্তানে পাওয়া যায়। ২০১২ সালে দেশটিতে এর কারণে অনেক মানুষের মৃত্যু হয়। এটি সাধারণত সাঁতারের সময় নাক দিয়ে প্রবেশ করে। ‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’কে বিজ্ঞানীরা ‘মগজ-খেকো’ অ্যামিবাও বলে থাকেন।

এ অ্যামিবা মস্তিষ্কে ঢুকে পড়লে মারাত্মক কোনও উপসর্গ দেখা যায় না। প্রাথমিক অবস্থায় লক্ষণ থাকে হালকা মাথাব্যথা, ঘাড়ব্যথা, জ্বর ও পেটব্যথার। ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে অ্যামিবায় এখন পর্যন্ত ১৪৩ জন সংক্রমিত হয়েছেন। এর মধ্যে মাত্র চারজন বাঁচতে পেরেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here