খিচুড়ি রান্না’ শিখতে বিদেশ সফরের বরাদ্দ বাতিল

0
56
খিচুড়ি রান্না’ শিখতে বিদেশ সফরের বরাদ্দ বাতিল

খবর৭১ঃ সমালোচনার মুখে অবশেষে ‘খিচুড়ি রান্না ও ব্যবস্থাপনা’ শিখতে কর্মকর্তাদের বিদেশ সফরের বিষয়টি বাতিল করতে বলেছে পরিকল্পনা কমিশন।

পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগ প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় এ খাতের জন্য ১৫ কোটি টাকার বরাদ্দ বাতিল করা হয়। ফলে কর্মকর্তাদের বিদেশ সফরের বিষয়টিও বাতিল হয়ে যায়।

জানা গেছে, স্কুল ফিডিং কার্যক্রমের আওতায় প্রাথমিক বিদ্যালয়ের ‘মিড ডে মিল’ কর্মসূচির জন্য বিদেশে গিয়ে ডিম-খিচুড়ি, সবজিসহ অন্যান্য খাবার রান্না ও প্রসেসিং শিখতে পাঁচ কোটি টাকা চেয়েছিল প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

সরকারি কর্মকর্তাদের ভারত সফরে পাঠানোর প্রস্তাব ছিল ডিপিই’র। এছাড়া দেশে একই বিষয়ে প্রশিক্ষণের জন্য আরও চাওয়া হয়েছিল ১০ কোটি টাকা। সংবাদটি গণমাধ্যমে প্রকাশের পর দেশব্যাপী সমালোচনার সৃষ্টি হয়।

এর মাঝে কমিশন পুরো বিষয়টিই বাতিল করতে বলল। পরিকল্পনা কমিশন থেকে জানা গেছে, মহামারি করোনার কারণে বর্তমানে কোনো প্রকল্পে বিদেশ ভ্রমণ খাত রাখা হচ্ছে না।

গত সোমবার প্রকল্পটির মূল্যায়ন কমিটি (পিইসি) সভা করেছে। পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) আবুল কালাম আজাদ এ সভায় সভাপতিত্ব করেন। সভায় এ প্রস্তাব বাতিল করা হয়েছে।

এ বিষয়ে আজ বুধবার আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের প্রধান স্বপন কুমার ঘোষ বলেন, ‘বর্তমানে করোনা সংকট চলছে। কোনো প্রকল্পেই বিদেশ ভ্রমণ খাত রাখা হচ্ছে না। তাই প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং প্রকল্পের আওতায় কর্মকর্তাদের বিদেশ সফর বাবদ ৫ কোটি টাকা বরাদ্দ বাতিল করা হয়েছে। পাশাপাশি দেশে ১ হাজার লোকের প্রশিক্ষণও বাতিল করা হয়েছে। জনগণের এক টাকাও অপচয় করতে দেওয়া হবে না।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here