ঢাকা-৫ ও নওগাঁ-৬ উপ-নির্বাচনঃ ১২ সেপ্টেম্বর প্রার্থী চূড়ান্ত করবে বিএনপি

0
354
ঢাকা-৫ ও নওগাঁ-৬ উপ-নির্বাচনঃ ১২ সেপ্টেম্বর প্রার্থী চূড়ান্ত করবে বিএনপি

খবর৭১ঃ শূন্য হওয়া ঢাকা-৫ ও নওগাঁ-৬ সংসদীয় আসনের উপ-নির্বাচনের একক প্রার্থী ১২ সেপ্টেম্বর রাতে চূড়ান্ত করবে বিএনপি। এর আগে ওই দিন বিকালে সংসদীয় এ দুটি আসনের উপ-নির্বাচনে বিএনপির আগ্রহী প্রার্থীদের সাক্ষাৎকার নেবে দলের পার্লামেন্টারি বোর্ড। শনিবার সন্ধ্যায় বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

এর আগে মঙ্গল-বুধবারের মধ্যে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় দলীয় ফরম তুলতে পারবেন বিএনপির সম্ভাব্য প্রার্থীরা। বিএনপির স্থায়ী কমিটির সদস্যরাই পার্লামেন্টারি বোর্ডের সদস্য। এর আগে ২৯ আগস্ট পার্লামেন্টারি বোর্ডের বৈঠকে পাবনা-৪ উপনির্বাচনে দলীয় প্রার্থী হিসেবে হাবিবুর রহমান হাবিবকে চূড়ান্ত করা হয়। নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী পাবনা-৪ আসনে ভোট হবে আগামী ২৬ সেপ্টেম্বর। আর ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের ভোটগ্রহণ হবে ১৭ অক্টোবর। এ দুটি আসনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ সেপ্টেম্বর এবং যাচাই-বাছাই ২০ সেপ্টেম্বর। এছাড়া মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২৭ সেপ্টেম্বর ও প্রতীক বরাদ্দ ২৮ সেপ্টেম্বর।

এছাড়া সিরাজগঞ্জ-১ ও ঢাকা-১৮ আসনে উপনির্বাচন হবে। তবে এ দুই আসনে এখনও তফসিল ঘোষণা হয়নি। তফসিল ঘোষণার পর বিএনপি প্রার্থী চূড়ান্ত করবে।

শনিবার বিকাল ৫ টা থেকে আড়াই ঘন্টা ধরে চলা এই বৈঠকে লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সভাপতিত্ব করেন। ভার্চুয়াল এই বৈঠকে নিজ নিজ বাসা থেকে অংশ নেন- মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

বৈঠকে অংশ নেয়া স্থায়ী কমিটির এক সদস্য জানান, চার উপ নির্বাচন নিয়েই মূলত কথা হয়েছে। এ ছাড়া নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ও দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ওয়াহিদা খানম ও তার বাবার ওপর হামলার বিষয় নিয়েও স্থায়ী কমিটির সদস্যরা দু:খ প্রকাশ করেন। সরকারের উদাসীনতা ও জবাবদিহি না থাকায় এমন ঘটনা ঘটছে বলেও মন্তব্য করেন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here