কোমায় কিম, উ. কোরিয়ার দায়িত্ব নিতে পারেন তার বোন!

0
70
কোমায় কিম, উ. কোরিয়ার দায়িত্ব নিতে পারেন তার বোন!

খবর৭১ঃ উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ফের গুরুতর অসুস্থতার খবর মিলেছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোতে জানানো হয়েছে, গুরুতর অসুস্থ কিম এখন কোমায় রয়েছেন। এমন অবস্থায় উত্তর কোরিয়ার দায়িত্ব নিতে পারেন তার বোন কিম ইয়ো জং। দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট কিম ডায়ে জুংয়ের এক ঘনিষ্ঠের বরাত দিয়ে এ খবর প্রকাশ করা হয়েছে।

কিম ডায়ে জুংয়ের ঘনিষ্ঠ তথা দক্ষিণ কোরিয়া প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তা চ্যাং সং মিন সামাজিক মাধ্যমে দাবি করেছেন, উত্তর কোরিয়ার নিয়ম হলো কোনো নেতা তার কাজের দায়িত্ব অন্যজনকে ততক্ষণ দিতে পারেন না যতক্ষণ না তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন বা তাকে সেই দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে তাহলে কেন দায়িত্ব নিচ্ছেন কিমের বোন।

চ্যাং সং মিনের কথা উদ্ধৃত করে দ্য কোরিয়া হেরাল্ড বলেছে, ‘আমার কাছে খবর কিম কোমায় রয়েছেন। কিন্তু তার জীবন এখনও শেষ হয়নি। এখনও পর্যন্ত উত্তরাধিকার তুলে দেওয়ার পুরো প্রক্রিয়া হয়নি। তাই কিম ইয়ো জংকে সামনে আনা হচ্ছে। কারণ বেশি দিন ধরে শূন্যস্থান ফেলে রাখা সম্ভব নয়।’

চ্যাং আরও জানিয়েছেন, চীনের এক গোপন অথচ নির্ভরযোগ্য সূত্রে তিনি খবর পেয়েছেন যে কিম কোমায় রয়েছেন।

সাউথ কোরিয়ান ডেইলি জানিয়েছে, সিউলের গুপ্তচর এজেন্সি প্রশাসনিক কর্মকর্তাদের জানিয়েছেন যে উত্তর কোরিয়ায় কিমের একটি নিয়ম নিয়ে রুদ্ধদার বৈঠক হয়েছে। সেই নিয়মে কিম ঠিক করেছিলেন তিনি না থাকলে তার খুব কাছের কয়েকজনের অধিকার থাকবে সিদ্ধান্ত নেওয়ার। এই নিয়মে কোনো পরিবর্তন করা যায় কি না তা নিয়েই বৈঠক হয়েছে বলে খবর।

গত কয়েক মাস ধরে জনসমক্ষে আসেননি উত্তর কোরিয়ার রাষ্ট্রনায়ক। তার শরীর খারাপের খবর অনেক দিন ধরেই সংবাদমাধ্যমে ঘুরছিল। এমনকি এই খবরও রটে যায় যে মৃত্যু হয়েছে কিম জং উনের। যদিও তারপরই ১১ এপ্রিল দলের পলিটব্যুরো বৈঠকে সভাপতিত্ব করতে দেখা যায় কিমকে। তারপরই ২ মে একটি সার কারখানার উদ্বোধন করতেও দেখা যায় কিমকে।

চ্যাংয়ের দাবি, বহুদিন ধরেই অসুস্থ কিম। তিনি সুস্থ আছেন বলে উত্তর কোরিয়ার তরফে তার যেসব ছবি প্রকাশ করা হয়েছে সেগুলো সব ভুয়া বলেই দাবি করেছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here