যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার হুমকি চীনের

0
109
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার হুমকি চীনের

খবর৭১ঃ যুক্তরাষ্ট্রের হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধের আদেশে ক্ষুব্ধ হয়েছে বেইজিং। দেশটি বলছে, যুক্তরাষ্ট্র যদি তার সিদ্ধান্ত পরিবর্তন না করে, তাহলে চীন এর প্রতিশোধ নেবে। ট্রাম্প প্রশাসনের ৭২ ঘণ্টার মধ্যে কনস্যুলেট বন্ধের আদেশের পরই চীন তার অবস্থান জানিয়েছে।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধের বিষয়টি বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে কূটনৈতিক সম্পর্ক নতুন করে হুমকির সৃষ্টি করেছে। যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করে চীন বলছে, ৭২ ঘণ্টার মধ্যে কনস্যুলেট বন্ধের আদেশ আশ্চর্যজনক ও একটি বিদ্বেষমূলক উত্তেজনা।

চীন বলছে, যুক্তরাষ্ট্র ২১ জুলাই (মঙ্গলবার) কনস্যুলেটের সব কার্যক্রম ও ইভেন্ট বন্ধ করতে বলেছিল। এ ঘটনায় বেইজিং হুমকি দিয়ে বলেছে, যদি এ সিদ্ধান্ত পরিবর্তন করা না হয়, তাহলে প্রতিশোধ নেবে চীন।

বুধবার সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রীর মুখপাত্র ওয়াং ওয়েবিন বলেন, বেইজিং এ ঘটনায় কঠোরভাবে নিন্দা জানাচ্ছে, এটি আপত্তিজনক ও অবিচার; যা চীন-মার্কিন সম্পর্ককে তলানিতে নিয়ে ঠেকাবে।

তিনি বলেন, আমরা আহ্বান করছি এই ভ্রান্ত সিদ্ধান্ত দ্রুত প্রত্যাহার করতে, অন্যথায় চীন বৈধ ও প্রয়োজনীয় জবাব দেবে।

টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনের চীনা দূতাবাস শুক্রবারের মধ্যে বন্ধের আদেশ দিয়েছে মার্কিন প্রশাসন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, আমেরিকার মেধাস্বত্ব রক্ষার জন্য এ আদেশ দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের এমন বিবৃতির পর হিউস্টনে চীনা কনস্যুলেট ভবন থেকে ধোঁয়ার কুণ্ডলি উড়তে দেখা গেছে।

নিউইয়র্ক টাইমস বলছে, ধারণা করা হচ্ছে অফিস বন্ধ করার আগে চীনা কর্মকর্তারা তাদের নথিপত্র হয়ত পুড়িয়ে ফেলছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here