ভ্রাম্যমান আদালতে মাদক ব্যবসায়ীর দন্ড

0
254
ভ্রাম্যমান আদালতে মাদক ব্যবসায়ীর দন্ড

মিজানুর রহমান মিলন সৈয়দপুর প্রতিনিধি :

মাদকের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে সকলের প্রতি আহবান জানিয়ে নীলফামারীর সৈয়দপুরে মাদকবিরোধী অভিযান শুরু করেছে সৈয়দপুর থানা পুলিশ। হয় মাদক ছাড় নাহলে এলাকা ছাড় মাদক মাদক ব্যবসায়ী ও মাদকসেবীদের উদ্দেশ্যে দেয়া এমন শ্লোগানকে সামনে রেখে সৈয়দপুরের প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে চলছে সৈয়দপুর থানা পুলিশের মাদকবিরোধী সচেতনতামূলক সমাবেশ।

স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ,
এলাকার এলাকার গণ্যমান্য ব্যক্তিসহ সর্বস্তরের মানুষকে নিয়ে মাদকের বিরুদ্ধে লড়াই করতে বিট পুলিশিং কার্যক্রম জোরদারের আহবান জানানো হচ্ছে ওইসব সমাবেশে। গতকাল শনিবার থেকে শুরু হয় পুলিশের ওইসব কার্যক্রম। পৌর এলাকার ১১,১২ ও ১৩ নং ওয়ার্ডে হয় মাদকবিরোধী সমাবেশ। এসব সমাবেশ শেষে সকলকে নিয়ে এলাকার মাদক ব্যবসায়ী ও মাদকাসেবীদের বাড়িতে বাড়িতে অভিযানও পরিচালনা করা হয়েছে।

শনিবার বিকেল থেকে শুরু হওয়া এসব কার্যক্রম চলে রাত পর্যন্ত। সৈয়দপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পালের নেতৃত্বে সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ আবুল হাসনাত খান, থানার পুলিশ পরিদর্শক(তদন্ত) আতাউর রহমানসহ বিভিন্ন ওয়ার্ড বিটের ইনচার্জ,(পুলিশের- উপ-পরিদর্শক) অংশ নেন। মাদকবিরোধী এসব সচেতনতামূলক সমাবেশে উপস্থিত ছিলেন পৌরসভার সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর যথাক্রমে এরশাদ হোসেন পাপ্পু, আব্দুল খালেক সাবু, সৈয়দ মঞ্জুর হোসেন ছাড়াও রাজনৈতিক নেতৃবৃন্দ, সুধিজন এবং এলাকার বিভিন্ন শ্রেনী পেশার মানুষ। সমাবেশে মাদকের কুফল নিয়ে বিস্তারিত আলোচনা করেন সৈয়দপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পালসহ পুলিশের অন্যান্য কর্মকর্তারা।

তারা মাদক ব্যবসায়ী ও নেশাখোর মাদকসেবীদের উদ্দেশ্যে বলেন যারা মাদক ব্যবসা ও মাদকসেবন বাদ দিয়ে সৎ পথে অাসতে চায় তাদেরকে কর্মসংস্থান সৃষ্টিতে পুলিশের পক্ষ থেকে সহযোগিতা করা হবে। এরপরেও তারা যদি সঠিক পথে না আসে তাহলে তাদের উদ্দেশ্যে হুশিয়ারী উচ্চারণ করে বল হয়, এলাকাবাসীর সহায়তায় তাদেরকে এলাকা থেকে চিরতরে উৎখাত করা হবে।

এসময় সমাবেশে উপস্থিত সকলেই মাদকের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার অঙ্গিকার ব্যক্ত করেন। সমাবেশ শেষে ওইসব ওয়ার্ডের বিভিন্ন এলাকায় মাদকবিরোধী প্রচারনা চালানো হয়। একই সময় এলাকাবাসীদের সাথে নিয়ে প্রতিটি ওয়ার্ডে মাদক ব্যবসায়ীদের বাড়ীতে অভিযান পরিচালনা করা হয়।
এসময় ওইসব এলাকার বাসিন্দাদের মাদক ব্যবসায়ী ও মাদকসেবীদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানানো হয়। গতকাল শনিবার ১১ নং ওয়ার্ডের হাজী কলোনী এলাকায় অভিযান পরিচালনাকালে ওই এলাকার মৃত ওমর আলীর পুত্র মাদক ব্যবসায়ী মো. ইউসুফ হোসেন ওরফে জিতুকে (২৫) তার বাসায় মাদকসেবন করা অবস্থায় আটক করা হয়। পরে আটক ওই মাদক ব্যবসায়ীকে ভ্রাম্যমান আদালতে হাজির করলে আদালত তাঁকে ছয় মাসের বিনাশ্রম কারাদন্ড ও এক হাজার টাকা জরিমানা করেন। আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মো.রমিজ আলম ওই দণ্ডাদেশ দেন। পুলিশের মাদক বিরোধী তৎপরতা প্রসঙ্গে জানতে চাইলে সৈয়দপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার অশোক কুমার পাল বলেন সমাজে মাদকের অপব্যবহার বেড়েই চলেছে। ফলে যুবসমাজসহ বিভিন্ন বয়সী মানুষজন নেশায় আসক্ত হয়ে পরিবার ও সমাজকে কলুষিত করছে। জড়িয়ে পড়ছে বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডে। তাই সৈয়দপুরে মাদক ব্যবসায়ী ও এর ক্রেতা মাদকসেবিদের আইনের আওতায় আনতেই অভিযান জোরদার করা হয়েছে। এক্ষেত্রে কাউকে ছাড় দেয়া হবেনা। তিনি মাদক ব্যবসায়ী ও মাদকসেবীদের উদ্দেশ্যে বলেন তারা হয় মাদক ছাড়বে,নয়তো তাদেরকে এলাকা ছাড়তে হবে।

সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ আবুল হাসনাত খান বলেন, মাদক মুক্র সৈয়দপুর গড়তে তাদের চলমান মাদক বিরোধী অভিযান জোরদার করা হয়েছে। তাদের এ অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়ে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here